Cvoice24.com

চট্টগ্রামে হচ্ছে আরও তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৯:০৫, ১৫ মে ২০২২
চট্টগ্রামে হচ্ছে আরও তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়

বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আরও ১০৭টি আবেদন জমা পড়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। এরমধ্যে তিনটি আবেদন রয়েছে চট্টগ্রামের। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩০টির পরিদর্শনকাজ শেষ করে মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইউজিসি। এছাড়া অনুমোদনের অপেক্ষায় রয়েছে ১৫টি আবেদন। 

জানা গেছে, চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা হাসান মাহমুদ চৌধুরী ‘ইন্টারন্যাশনাল ওমেন ইউনিভার্সিটি নামে চট্টগ্রামে, চট্টগ্রাম বৌদ্ধ সংঘ ‘আন্তর্জাতিক পণ্ডিত বিশ্ববিদ্যালয়’ নামে, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ‘চিটাগাং মেট্রোপলিটন ইউনিভার্সিটি’ স্থাপনের জন্য আবেদন করেছেন। এসব বিশ্ববিদ্যালয় পরিদর্শন শেষে প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইউজিসি।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) আবু ইউসুফ মিয়া বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ইউজিসি থেকে যে কয়টি পরিদর্শন প্রতিবেদন আমাদের কাছে এসেছে আমরা তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছি। সেখান থেকে অনুমোদনের জন্য সম্মতি এলে তাদের অনুমোদন দেওয়া হবে। এ সংখ্যা ১৫ থেকে ২০টির মতো হতে পারে।

উল্লেখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর অধীনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হয়। অনুমোদনের জন্য উদ্যোক্তাদের আবেদন জমা দিতে হয় শিক্ষা মন্ত্রণালয়ে। আবেদনের ভিত্তিতে ইউজিসি পরিদর্শন রিপোর্ট জমা দিলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

সূত্র: জাগো নিউজ

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়