Cvoice24.com

ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া যৌক্তিক— বললেন শিক্ষামন্ত্রী

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:০৪, ১৩ আগস্ট ২০২২
ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া যৌক্তিক— বললেন শিক্ষামন্ত্রী

অভিভাবকদের আর্থিক ক্ষতি এবং শিক্ষার্থীদের সহজে চাকরির বাজারে প্রবেশের কথা চিন্তা করে ডিপ্লোমা কোর্স  তিন বছর হওয়া যৌক্তিক বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ডিপ্লোমা কোর্স তিন বছর হলে আমাদের শুধু সময় কমছে তা নয়, মানেরও উন্নতি হবে। পৃথিবীর অনেক উন্নত দেশে অনার্স কোর্স আছে ৩ বছরের, সেখানে আমাদের দেশে ডিপ্লোমা কোর্স ৪ বছর হবে এর কোনো মানে নেই।’

শনিবার (১৩ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে প্রেস ক্লাবে আয়োজিত শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘ডিপ্লোমা শিক্ষার্থীদের কোর্স চার বছর হওয়ার কারণে তাদের অভিভাবকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এই কোর্স তিন বছর হলে শিক্ষার্থীরা সহজে চাকরির বাজারে প্রবেশে বেশি সময় পাবে। তেমনি অভিভাবকরাও কম ক্ষতিগ্রস্ত হবেন।’

তিনি বলেন, ‘যে কোর্স তিন বছরে করা সম্ভব তা টেনে চার বছর করার কোনো মানে হয় না।’

ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাজীবীরা অনেক সময়, অনেক কিছু বলেন তবে তাদের যে সংগঠন আছে, তাদের সঙ্গে সরকার সবসময় অনেক ঘনিষ্ঠ বলে দাবি করেন মন্ত্রী।

এ সময় এমপিওভুক্তি নিয়েও কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি জানান, এমপিও নিয়ে কোনো অনিয়ম হয়নি। যারা অপপ্রচার চালাচ্ছেন তারা অসৎ উদ্দেশ্য নিয়ে এমনটি করছেন। তাদের কথায় কান না দেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সুলতানা শফি।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়