বোর্ডকে চ্যালেঞ্জ করে এসএসসিতে ফেল থেকে পাস ৪৫, জিপিএ পেয়েছে ২৪ জন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৮, ২৪ ডিসেম্বর ২০২২
বোর্ডকে চ্যালেঞ্জ করে এসএসসিতে ফেল থেকে পাস ৪৫, জিপিএ পেয়েছে ২৪ জন

২০২২ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। এবার ১৪ হাজার ৫২৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১৮২ জনের ফল পরিবর্তন হয়েছে, যা গতবারের তুলনায় কম। সেইসাথে ফেল থেকে পাস করেছে ৪৫ জন। যদিও এবার ফেল থেকে কেউ জিপিএ ৫ পায়নি। তবে গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ ৫ পেয়েছে ২৪ জন পরীক্ষার্থী। একইসঙ্গে ৪৯৩ জন পরীক্ষার্থীর উত্তরপত্রের সংখ্যা পরিবর্তিত হয়েছে বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ। 

শনিবার (২৪ ডিসেম্বর) শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়। গতবারের তুলনায় এবার পুনঃনিরীক্ষণের আবেদন বেশি হওয়ায় ফলাফল পরিবর্তনে ব্যবধান দেখা গেছে। বোর্ড সংশ্লিষ্টদের দাবি, অন্যান্য বছরের চেয়ে এবার অর্থাৎ ২০২২ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার এবং জিপিএ দুটোই বেড়েছে। 

এবারে, উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য ১৪ হাজার ৫২৫ জন পরীক্ষার্থী আবেদন করে। তাদের আবেদনের প্রেক্ষিতে ২৮ হাজার ৬০৭টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণ করা হয়। তারমধ্যে পরিবর্তিত উত্তরপত্রের সংখ্যা ৪৯৮ জন। এদের মধ্যে ফল পরিবর্তন হয়েছে ১৮২ জনের। গতবছর যা ছিল ২১২ জনের। এর আগের বছর (২০২০ সাল) ৬০৯ জনের ফল পরিবর্তন হয়েছিল। তবে এবার ফেল থেকে ফেল রয়ে গেছে কিন্তু নম্বর বেড়েছে এমন পরীক্ষার্থীর সংখ্যা ৬ জন। গতবার গতবার যেখানে এমন পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ জন। একইসঙ্গে ফলাফলে জিপি (গ্রেড পয়েন্ট) বেড়েছে কিন্তু সিজিপিএ বাড়েনি এমন পরীক্ষার্থীর সংখ্যা ৫৬ জন।

একইসঙ্গে পুনঃনিরীক্ষণের পর মোট জিপি (গ্রেড পয়েন্ট) বেড়েছে ২৩৮ জনের। আবার মোট নম্বর বেড়েছে কিন্তু জিপি বাড়েনি ২৫৫ জনের। গতবার যা ছিল ১০২ জন। 

অন্যদিকে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৮৭ দশমিক ৫৩ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া ১ লাখ ৪৮ হাজার ৫৪০ জন শিক্ষার্থীর মধ্যে পাস করে ১ লাখ ৩০ হাজার ১৩ জন। এই বোর্ডে জিপিএ-৫ পায় ১৮ হাজার ৬৬৪ জন। ফল পুনঃনিরীক্ষণের পর নতুন ২৪ জন নিয়ে চট্টগ্রাম বোর্ডে জিপিএ-৫ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৮৮ জনে।

এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সিভয়েসকে বলেন, 'উত্তরপত্র পুনঃনিরীক্ষণ শেষে ফল পরিবর্তন হয়েছে ১৮২ জন পরীক্ষার্থীর আর পরিবর্তিত উত্তরপত্রের সংখ্যা ৪৯৮টি। এছাড়া ফেল থেকে পাস করেছে ৪৫ জন পরীক্ষার্থী এবং গ্রেড পরিবর্তন হয়ে জিপিএ ৫ পেয়েছে ২৪ জন। গতবার ছিল ৯ জন। আর এবছর ফেল থেকে কেউ জিপিএ-৫ পায়নি।’


 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়