সন্তানকে বুকের দুধ খাইয়ে যে ইতিহাস গড়লেন আইনপ্রণেতা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৮, ৮ জুন ২০২৩
সন্তানকে বুকের দুধ খাইয়ে যে ইতিহাস গড়লেন আইনপ্রণেতা

ইতালির পার্লামেন্ট অধিবেশনের ইতিহাসে প্রথমবারের মতো সন্তানকে বুকের দুধ খাইয়েছেন জিলদা স্পোরতিয়েলো নামে এক আইনপ্রণেতা। 

বুধবার (৭ জুন) পার্লামেন্টের নিম্নকক্ষ চেম্বার অব ডেপুটিজের অধিবেশন চলার সময় তিনি তার ছেলে ফেদেরিকোকে বুকের দুধ খাওয়ান। এসময় অন্য আইনপ্রণেতারা তার এ পদক্ষেপকে করতালি দিয়ে স্বাগত জানিয়েছেন।

তবে এদিনের ঘটনাটি ইতালির ইতিহাসে প্রথম হলেও দেশটির ফোরজা ইতালিয়া দলের বর্তমান সিনেটর লিসিয়া রোনজুলি ১৩ বছর আগে স্ট্রাসবুর্গে ইউরোপীয় পার্লামেন্টে তার মেয়েকে বুকের দুধ খাইয়েছিলেন।

ইতালিতে গত বছরের নভেম্বরে সংসদীয় নীতিমালাবিষয়ক এক প্যানেল নারী আইনপ্রণেতাদের সন্তানসহ পার্লামেন্টে প্রবেশ এবং এক বছর বয়স পর্যন্ত তাদের দুধ খাওয়ানোর অনুমতি দেয়।

পার্লামেন্টের নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার জর্জো মুলে গতকালের অধিবেশনে সভাপতিত্ব করেছেন। অধিবেশন চলাকালে এ ঘটনা প্রসঙ্গে জর্জো মুলে বলেন, ‘এবারই প্রথম সব দলের সম্মতিতে এমনটা ঘটল। ফ্রেদেরিকোর জন্য স্বাধীন, শান্তিপূর্ণ ও দীর্ঘজীবন কামনা করছি। এখন আমরা ধীরে কথা বলব।’

বামপন্থী দল ফাইভ স্টার মুভমেন্টের আইনপ্রণেতা স্পোরতিয়েলো বলেন, ‘অনেক নারী সময়ের আগেই তাদের সন্তানকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দিচ্ছেন। এটা যে তাঁরা ইচ্ছা করে করছেন তা নয়, বরং কাজে ফেরার জন্য তারা এমনটা করতে বাধ্য হচ্ছেন।’

গেল অক্টোবরে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে জর্জিয়া মেলোনি দায়িত্ব নেন। তবে তার সরকারের প্রায় দুই-তৃতীয়াংশ আইনপ্রণেতাই পুরুষ। অনেক দেশে এটি সাধারণ একটি বিষয়। তবে ঐতিহ্যগতভাবে পুরুষ আধিপত্যের দেশ ইতালির পার্লামেন্টে এমন ঘটনা এবারই প্রথম। 

সর্বশেষ

পাঠকপ্রিয়