Cvoice24.com

‘বিয়েতে কু-প্রথা দূর করতে গড়তে হবে সামাজিক আন্দোলন’

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫২, ৮ মার্চ ২০২১
‘বিয়েতে কু-প্রথা দূর করতে গড়তে হবে সামাজিক আন্দোলন’

বিয়েতে কু-প্রথা দূর করতে গড়তে হবে সামাজিক আন্দোলন।

বিয়ের অনুষ্ঠানে ধরা হচ্ছে অতিরিক্ত বরযাত্রী। পাশাপাশি যৌতুক হিসেবে বরকে টিভি, ফ্রিজ, আসবাবপত্র কি দিতে হবে তার তালিকাও ধরিয়ে দেওয়া হয় কনে পক্ষের হাতে। এ ধরনের কু-প্রথাকে রীতিমত অপরাধ বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র এম. রেজাউল করিম চৌধুরী।

সোমবার (৮ মার্চ) সকালে নগরীর টাইগারপাস্থ চসিক কনফারেন্স হলে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প আয়োজিত ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’র জুম মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

রেজাউল করিম চৌধুরী বলেন, যেখানে দেশের নারীর অগ্রযাত্রায় ভূমিকা রাখছেন প্রধানমন্ত্রী, সেখানে এ ধরনের কর্মকাণ্ড কাম্য হতে পারে না। সামাজিক আন্দোলন গড়ে তোলা না গেলে এসব কু-প্রথা দূর করা যাবেনা বলেও মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নের মুলে মূখ্য ভূমিকা পালন করছেন উল্লেখ করে তিনি বলেন, ‘দেশের নারী সমাজ দেশের গুরুত্বপূর্ণ সেক্টরে এখন দায়িত্ব নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছে। নারীর এই ক্ষমতায়নের মুলে মূখ্য ভূমিকা পালন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’ এসময় সিটি করপোরেশনের ২৪টি ওয়ার্ডে জুমের মাধ্যমে নারী দিবসের কর্মসূচির উদ্বোধন করেন মেয়র। 

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, এলআইইউপিসি প্রকল্পের টাউন ম্যানাজার মো. সরোয়ার হোসেন খাঁন, আর্থ সামাজিক পুষ্টি বিশেষজ্ঞ মোহাম্মদ হানিফ, টাউন ফেডারেশনের চেয়ারপার্সন কোহিনুর আকতার। 

-সিভয়েস/এপি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়