Cvoice24.com

ফের ভূমিকম্পে কেঁপে উঠলো চট্টগ্রাম

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৭, ২১ জানুয়ারি ২০২২
ফের ভূমিকম্পে কেঁপে উঠলো চট্টগ্রাম

ভূমিকম্প। -প্রতীকী ছবি

ভূমিকম্পের রেশ কাটিয়ে উঠতে না উঠতেই চট্টগ্রামে ফের ভূকম্পন অনুভূত হয়েছে। আজ শুক্রবার বিকেল ৪টা ১২ মিনিটে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়। যার রিখটার স্কেলের মাত্রা ছিল ৫ দশমিক ৩। এ নিয়ে ৪র্থ বারের মতো চট্টগ্রামে ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

পতেঙ্গা আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, মাঝারি আকারের এ কম্পনটি আঘাত হানে বিকেল ৪টা ১২ মিনিটে। যার স্থায়িত্ব ছিল ৩১ সেকেন্ড। ভূমিকম্পের উৎপত্তিস্থল মায়ানমার-ইন্ডিয়া বর্ডারে। যা কেন্দ্র থেকে ৩৫২ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্বে। তবে এ কম্পনে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এ বিষয়ে পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মেঘনাদ তঞ্চঙ্গ্যা সিভয়েসকে বলেন, ‘বাংলাদেশ সময় ৪টা ১২ মিনিটে মায়ানমার-ইন্ডিয়া বর্ডারে ৫.৩ মাত্রার মাঝারি আকারের ভূমিকম্প অনুভূত হয়েছে। এ কম্পনের স্থায়িত্ব ছিল ৩১ সেকেন্ড।’

এর আগে, গত ২৬, ২৭ ও ২৯ নভেম্বর এ তিন দিন রিখটার স্কেল একদিন ৬ দশমিক ১ এবং দুইদিন ৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্প চট্টগ্রামে অনুভূত হয়। ভূমিকম্প বিষয়ক ওয়েবসাইট ভলকানো ডিসকভারি অনুসারে জানা গিয়েছিল, আগের ৩ বারের ভূমিকম্পের উৎপত্তিস্থলও ভারত মিয়ানমার বর্ডারে। যা কিনা মিয়ানমারের চীন রাজ্যের হাখা থেকে ৩৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং ভূপৃষ্ঠের ৫৪ কিলোমিটার গভীরে। ৩০ দশমিক ১ কোটি টন টিএনটি বিস্ফোরিত হলে যে শক্তি নির্গত হয়, ৪ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্পে সে মাত্রার কম্পন হয়েছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়