Cvoice24.com

অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে খাদ্য চিকিৎসা কল্যাণকেই প্রাধান্য দিচ্ছে সরকার

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩, ২৪ জানুয়ারি ২০২৩
অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে খাদ্য চিকিৎসা কল্যাণকেই প্রাধান্য দিচ্ছে সরকার

ডিসি সম্মেলনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর্থিক কারণে ইভিএম কেনা বাতিল করা হয়নি জানিয়ে বলেছেন, এ সময়ে ইভিএম অগ্রাধিকার নয়। এর প্রয়োজন এখনই নয়; এখন মূলত মানুষের খাদ্য, চিকিৎসা, কল্যাণকেই প্রাধান্য দেয়া হচ্ছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বেলা ১১টা ২৮ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসকের (ডিসি) তিন দিনব্যাপী সম্মেলন উদ্বোধনের পর বক্তব্যে এসব বলেন তিনি।

বিশ্বের সব দেশই আর্থিক সংকটে আছে উল্লেখ করে ডিসিদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, দেশের জনগণকে অর্থনৈতিকভাবে সক্ষম করতে কাজ করছে বর্তমান সরকার। আর আপনারা দেশের মানুষের সেবক এ কথাটি মনে রাখতে হবে। জনগণের টাকায় সবকিছু করা হয়। তাই গুজব প্রতিরোধের পাশাপাশি পণ্যমূল্য স্বাভাবিক রাখতে বাজার মনিটরিং করতে হবে।

জেলা প্রশাসকদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরও বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিকভাবে অর্থনীতির ক্ষেত্রে একটা বিপর্যয় চলছে। তাই অপ্রয়োজনীয় খরচের বিষয়ে সতর্ক থাকতে হবে।

নিজ নিজ জেলায় বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে ডিসিদের তদারকির কথাও বলেছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘দেশের মানুষের খাদ্য ও চিকিৎসা ঠিক রাখতে হবে। আমদানি নির্ভরতা কমিয়ে দেশের অগ্রযাত্রা ঠিক রাখতে হবে। কাজেই সব পরিস্থিতি উত্তরণ করেই আমাদের উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রাখতে হবে।’

জেলা প্রশাসকের (ডিসি) তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ, নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, বান্দরবানের জেলা প্রশাসক (ডিসি) ইয়াসমিন পারভীন তিবরীজি প্রমুখ।

সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেবেন ডিসিরা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুষ্ঠানের পরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক কার্য অধিবেশন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে সরকারপ্রধান থেকে শুরু করে সরকারের মন্ত্রী ও সচিবেরা সরাসরি উপস্থিত থেকে জেলা প্রশাসকদের সঙ্গে কথা বলবেন এবং বিভিন্ন দিকনির্দেশনা দেবেন।

সম্মেলনের দ্বিতীয় দিনে বুধবার (২৫ জানুয়ারি) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে এবং তৃতীয় দিন বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে ডিসিরা সৌজন্য সাক্ষাৎ করবেন। এতে উপস্থিত থাকবেন বিভাগীয় কমিশনাররাও।

জানা গেছে, এবারের জেলা প্রশাসক সম্মেলনে মোট ২৬টি অধিবেশন থাকছে। এর মধ্যে ২০টি থাকবে কার্য অধিবেশন। এতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কে আলোচনার জন্য ২৪৫টি প্রস্তাব দিয়েছেন ডিসিরা। এর মধ্যে স্বাস্থ্য বিভাগ সম্পর্কিত ২৩টি, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত ১৫টি, পানিসম্পদ মন্ত্রণালয় থেকে ১৩টি, সুরক্ষা সেবা বিভাগ থেকে ১১টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণায় থেকে ১০টি এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ থেকে ১০টি প্রস্তাব রয়েছে।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়