Cvoice24.com

তাপদাহে পুড়ছে দেশ, হিট অ্যালার্ট জারি

সিভয়েস২৪ ডেস্ক

প্রকাশিত: ২১:১২, ১৯ এপ্রিল ২০২৪
তাপদাহে পুড়ছে দেশ, হিট অ্যালার্ট জারি

প্রচণ্ড তাপদাহে পুড়ছে দেশ। বৈশাখের প্রথম দিন থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে গরম। তাপমাত্রা বেশি থাকায় ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। এই কারণে খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হচ্ছেন না কেউ। সবচেয়ে বেশি বিপাকে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ । এ পরিস্থিতিতে আরও তিন দিন অব্যাহত থাকবে জানিয়ে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর। 

শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক সতর্কবার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়। 

এতে বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ থেকে পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। শুধু তাই নয়, তাপমাত্রা আরও বাড়তে পারে। পাশাপাশি জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

গত ৩দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। আজও রেকর্ড গড়েছে জেলাটি। বিকাল ৩ টায় উঠেছে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটিই এখনো পর্যন্ত চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। 

এ অবস্থায় চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক রকিবুল হাসান জানান, এমন আবহাওয়া আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।  

এদিকে আবহাওয়া অধিদফতর থেকে শুক্রবার সকাল ৯টায় দেওয়া ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে উল্লেখ করা হয়েছে পূর্বাভাসে। বলা হয়েছে, জলীয়বষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়