Cvoice24.com

রাঙামাটিতে মারমাদের সাংগ্রাই উৎসব  

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০০, ১৬ এপ্রিল ২০২৪
রাঙামাটিতে মারমাদের সাংগ্রাই উৎসব  

বর্ষ বরণ উপলক্ষ্যে রাঙামাটিতে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল)  রাঙামাটি মারমা সাংস্কৃতিক সংস্থা (মাসস) এর আয়োজনে চিং হ্লা মং চৌধুরী মারি স্টেডিয়ামে এই সাংগ্রাই উৎসব অনুষ্ঠিত হয়। 

সকাল থেকে এই উৎসবকে কেন্দ্র করে জেলার বিভিন্ন্ উপজেলা থেকে মারমাসহ নৃ-তাত্তিক জাতিগোষ্ঠির মানুষের আগমনে স্টেডিয়াম ভরে উঠে। 

দুপুরে আলোচনা সভার মধ্যে দিয়ে শুরু হয় এই অনুষ্ঠান। আলোচনা সভায় রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান ও সাংগ্রাই উদযাপন পরিষদের সভাপতি অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা। আরো অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান প্রমুখ। সাংগ্রাই উৎসবের উদ্বোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার। 

আলোচনা সভায় বক্তারা বলেন, সকলে মিলে মিশে আমরা একসাথে সকল উৎসব উদযাপন করছি, এই সাংগ্রাই উৎসব পাহাড়ি বাঙালির মিলন মেলায় পরিণত হয়েছে। এটাই আমাদের ঐতিহ্য। সকল অশুভ শক্তির বিরুদ্ধে শুভ শক্তির প্রতিরোধের মাধ্যমে স্মাট বাংলাদেশ বিনিমাণ করতে হবে।

আলোচনা সভা শেষে মারমাদের একটি বইয়ের মোড়ক উন্মোচন করা, মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেওয়া হয় এবং মারমাদের ঐতিহ্যবাহী ঘন্টাবাজিয়ে জলকেলি বা পানিখেলার উদ্ধোধন করা হয়। 

যারপর মারমা তরুণ তরুণীরা একে অপরের গায়ে জল ছিটিয়ে পুরানো বছরের সকল গ্লানি, দুঃখ দুর্দশা কাটিয়ে নতুন বছরকে স্বাগত জানান। দুপুর থেকে শুরু হওয়া মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী গান ও নাচ নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান যা চলবে সন্ধ্যা পর্যন্ত।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়