অবশেষে আলোর মুখ দেখছে বন্দরের বে-টার্মিনাল প্রকল্প

প্রকাশিত: ১২:০২, ৩১ অক্টোবর ২০১৮
অবশেষে আলোর মুখ দেখছে বন্দরের বে-টার্মিনাল প্রকল্প

ছবি : সিভয়েস

অবশেষে আনুষ্ঠানিকভাবে আলোর মুখ দেখতে যাচ্ছে চট্টগ্রাম বন্দরের বহুল প্রত্যাশিত বে-টার্মিনাল প্রকল্প। কাল বৃহস্পতিবার (১ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফরেন্সের মাধ্যমে এর ভিত্তিপ্রস্তুর স্থাপন করবেন। এরমধ্য দিয়ে চট্টগ্রাম বন্দরের এ মেগাপ্রকল্পের নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে।

পতেঙ্গা সমুদ্র উপকূল ঘেঁষে নির্মিতব্য বে-টার্মিনালের জন্য ইতোমধ্যে সমীক্ষা, নকশা তৈরি, জমি অধিগ্রহণের মতো প্রাক প্রস্তুতিমূলক কাজগুলো সম্পন্ন হয়েছে। এখন পুরোদমে কাজ শুরুর পালা।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজ সিভয়েসকে জানান, মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরপরই বে-টার্মিনাল নির্মাণ কাজ শুরু করা হবে। প্রথমে এখানে কন্টেইনার ডেলিভারি ইয়ার্ড ও ট্রাক টার্মিনাল নির্মাণ করা হবে। মাটি ভরাটের মাধ্যমে দৃশ্যত এর বাস্তবায়ন কাজ শুরু হতে যাচ্ছে। ব্যক্তি মালিকানাধীন জমি অধিগ্রহণ শেষে জেলা প্রশাসন থেকে বুঝে পেয়েছি। পর্যায়ক্রমে বাকি সরকারি খাস জমি অধিগ্রহণ করা হবে। ২০ হাজার কোটি টাকার বে-টার্মিনাল প্রকল্প বাস্তবায়িত হলে দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের চেহারাই পাল্টে যাবে।

বন্দর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায়  ৬ কিলোমিটার দৈর্ঘ্যরে বে-টার্মিনাল চট্টগ্রাম বন্দরের তিনগুণ। এখানে ১২ মিটার ড্রাফটের দীর্ঘ জাহাজ ভেড়ানো যাবে। জোয়ার ভাটার জন্য অপেক্ষা না করে চব্বিশ ঘন্টাই জাহাজ ভিড়তে পারবে। এখন চট্টগ্রাম বন্দরে সাড়ে ৮ মিটারের বড় মাদার ভ্যাসেল ভেড়ানো যায়না। বন্দরে জাহাজ আনা নেয়া জোয়ার ভাটার উপর নির্ভরশীল। বর্তমানে যেখানে ১৯টি জাহাজ ভিড়তে পারে সেখানে বে-টার্মিনালে এক সাথে ৩৫টি জাহাজ বার্থিং নিতে পারবে।

সমুদ্র উপকূল ঘেঁষে  প্রায় ৬ কিলোমিটার জুড়ে নির্মিত হবে বে-টার্মিনাল। আগামী ফেব্রæয়ারির মধ্যে ডেলিভারি ইয়ার্ড নির্মাণের লক্ষ্য নিয়ে কাজ শুরু করছে বন্দর কর্তৃপক্ষ। ইয়ার্ড নির্মাণ হয়ে গেলে জাহাজের হুক পয়েন্ট থেকে এলসিএল কন্টেইনার ডেলিভারি ইয়ার্ডে নেয়া হবে। সেখান থেকে পণ্য খালাস করা হবে।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক জানান, প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর বে-টার্মিনাল প্রকল্পের কাজ পুরো গতিতে শুরু হয়ে যবে। এর পাশাপাশি বন্দরে সংযোজিত গ্যান্ট্রিক্রেন ও মোবাইল হারবার ক্রেনেরও উদ্বোধন করা হবে।

সিভয়েস/এএ/এসএ/এমডিকে
 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়