Cvoice24.com

উৎপাদন ও নির্মাণ সরঞ্জামের নামে মদ সিগারেট আমদানি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৬, ২১ এপ্রিল ২০২১
উৎপাদন ও নির্মাণ সরঞ্জামের নামে মদ সিগারেট আমদানি

হংকং থেকে রপ্তানিমুখী শিল্পের কাঁচামাল আমদানির ঘোষণা দিয়ে মদ ও সিগারেট নিয়ে এসেছে মাজেন (বাংলাদেশ) ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে আসা চালানটি খালাসের আগে জব্দ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। 

চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন এন্ড রিসার্স (এআইআর) শাখার সহকারি কমিশনার রেজাউল করিম বলেন, উত্তরা ইপিজেড, নীলফামারীর প্রতিষ্ঠান হংকং থেকে উৎপাদন সরঞ্জামাদি, নির্মাণ সরঞ্জাম, প্যাকিং উপাদান, খাদ্য সামগ্রী ইত্যাদি ঘোষণা দিয়ে এক কন্টেইনার পণ্য আমদানি করেন। পণ্যচালানটি খালাসের লক্ষ্যে চট্টগ্রামের সিএন্ডএফ এজেন্ট মল্লিক ট্রেড ইন্টারন্যাশনাল গত ২৩ মার্চ চট্টগ্রাম কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে। 

গোপন সংবাদের ভিত্তিতে এআইআর টিম শুল্ক বিভাগের সফটওয়্যার ASYCUDA World System এ বিল অব এন্ট্রিটি Lock করে । ২১ এপ্রিল (বুধবার) এআইআর টিম কর্তৃক পরীক্ষাকালে দেখা যায়, খাদ্য সামগ্রী ঘোষনায় আনা বড় কাঠের বক্সের ভেতর বিভিন্ন কার্টোনে খাদ্য সামগ্রীর সাথে লুকানো অবস্থায় সিগারেট, মদ ও বিয়ার রয়েছে। সকল পণ্য পরীক্ষা শেষে দেখা যায়, আমদানিকারক ঘোষণা বহির্ভূতভাবে আনুমানিক ২৬ দশমিক ৫ লিটার মদ, দশ হাজার দুইশ শলাকা সিগারেট, এক কেস বিয়ার আমদানি করে।

সহকারি কমিশনার রেজাউল করিম আরো বলেন,  BEPZA এর IP (Import Permit) পর্যালোচনা করে দেখা যায় প্রতিষ্ঠানের খাদ্য সামগ্রীর মধ্যে Juice, Tea, Peanut ও Lemon seed এর আমদানির অনুমোদন থাকলেও আমদানিকারক উপর্যুক্ত মদ ও সিগারেট ছাড়াও চকলেট, কেক, কফি, বাদাম, চিনি, পানি, সুপ ইত্যাদি নিয়ে আসে। তাছাড়া, আমদানিকারক বিল অব এন্ট্রিতে ঘোষিত পণ্যের চেয়ে অতিরিক্ত পণ্য এবং ঘোষণা বহির্ভূতভাবে বিভিন্ন পণ্য আমদানি করে। 

এ বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়