Cvoice24.com
corona-awareness

খাতুনগঞ্জে ঢুকল ২৬০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ, দামে স্বস্তি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:১০, ১২ জুন ২০২১
খাতুনগঞ্জে ঢুকল ২৬০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ, দামে স্বস্তি

ফাইল ছবি

দীর্ঘ এক মাসেরও বেশি সময়ের পর গত ৩ জুন বিকালে অনুমতি পেয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছে আমদানিকারকরা। হিলি স্থল বন্দর দিয়ে ভারত থেকে এসব পেঁয়াজ আনা হচ্ছে। ভারত থেকে আমদানি শুরুর এক সপ্তাহ পর পেঁয়াজ আসতে শুরু করেছে চট্টগ্রামের বৃহত্তর ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জে। ফলে দামও রয়েছে কমতির দিকে।

খাতুনগঞ্জের ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, গত ক’দিন ধরে খাতুনগঞ্জে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ আসছে। তবে সবচেয়ে বড় চালান এসেছে আজ শনিবার। আজ ২০টি ট্রাকে করে ২৬০ মেট্রিক টন পেঁয়াজ প্রবেশ করেছে। ফলে আমদানির প্রভাব পড়তে শুরু করেছে বাজারে। ক্রেতাদের নাগালের মধ্যে আসতে শুরু করেছে পেঁয়াজের দাম— এমনটাই জানালেন ব্যবসায়ীরা।

আজকের পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ কেজিপ্রতি ৩৫ থেকে ৩৭ টাকায় ও মায়ানমারের পেঁয়াজ ৩৩ থেকে ৩৪ টাকায় বিক্রি হচ্ছে। 

খাতুনগঞ্জে পেঁয়াজের বড় বিপণিকেন্দ্র হামিদুল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস সিভয়েসকে বলেন, ‘আমদানির অনুমতি পাওয়ার পর গত ৩ জুন থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। খাতুনগঞ্জে আজ (শনিবার) পেঁয়াজের বড় চালান এসেছে। ২০টি ট্রাকে করে ২৬০ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। দামও আগের তুলনায় অনেকটা কমে গেছে।’

উল্লেখ্য, ভারত থেকে পেঁয়াজ আনতে আগের যে আমদানির অনুমতি ছিল তার মেয়াদ গত ২৯ এপ্রিল শেষ হয়ে যায়। আবার নতুন করে পেঁয়াজ আমদানির অনুমতি পেতে খামারবাড়ি বরাবর আবেদন করেছিল হিলি স্থলবন্দরের আমদানিকারকরা। এই আবেদনের বিপরীতে গত ৩ জুন বিকালে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়। এর পর থেকে ভারতীয় পেঁয়াজ আসতে শুরু করলে দাম কমতির দিকে আসতে শুরু করে।

-সিভয়েস/টিএম

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়