Cvoice24.com

কাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু, চট্টগ্রামে অংশ নেবে লক্ষাধিক পরীক্ষার্থী

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৪, ১ ডিসেম্বর ২০২১
কাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু, চট্টগ্রামে অংশ নেবে লক্ষাধিক পরীক্ষার্থী

ফাইল ছবি

আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এ বছর অংশ নিচ্ছে এক লাখেরও বেশি পরীক্ষার্থী। এবার শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যাও। একইসঙ্গে করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে গতবারের চেয়ে বাড়ানো হয়েছে কেন্দ্রের সংখ্যা। 

বোর্ডের তথ্যানুযায়ী, এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১১২টি কেন্দ্রে ২৬৭টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থী  অংশ নিচ্ছে। গতবছর ১০৭টি কেন্দ্রে ২৬৫ টি প্রতিষ্ঠানের মোট ৯৭ হাজার ৯৬৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবার অংশ নেয়া মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন। গতবারের মতন এবারেও ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি। যেখানে গতবার ছাত্র ছিল ৩৫ হাজার ৭৬২ জন এবং ছাত্রী ছিল ৩৬ হাজার ৭৩২ জন। 

এছাড়া এবারে এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ২০ হাজার ৩৬০ জন। যা গতবছর ছিল ২২ হাজার ৪৩ জন। 

অন্যদিকে, মানবিক বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে তুলনামূলক বাড়লেও কমেছে ব্যবসায় শিক্ষা বিভাগে। মানবিক বিভাগ থেকে অংশ নিচ্ছে ৪৪ হাজার ১৪৪ জন। যা গতবছর ছিল ৩৮ হাজার ৭৭৫ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ ৩৬ হাজার ৫৮৯ জন যা গতবছর ছিল ৩৭ হাজার ১৪১ জন।

এদিকে, ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার মানবণ্টন বিষয়ে জানানো হয়েছে, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দেবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ৮টি প্রশ্নের মধ্যে ২টির উত্তর দিতে হবে। সময় নির্ধারণ করা হয়েছে ১ ঘণ্টা ১৫ মিনিট।

পরীক্ষা শুরুর পূর্বে কক্ষ পর্যবেক্ষণগণ উচ্চস্বরে বিষয়টি পরীক্ষার্থীদের অবশ্যই অবহিত করবেন।

মানবিক ও ব্যবসায় শাখা পরীক্ষার্থীদের জন্য এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। এজন্য সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে। সময় ১ ঘণ্টা ১৫ মিনিট।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোতে তত্ত্বীয় পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদরাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ১৯ ডিসেম্বর। কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ৮ ডিসেম্বর শেষ হবে।

চট্টগ্রাম বোর্ডে এবার অংশ নেয়া মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন। গতবারের মতন এবারেও ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। যেখানে গতবার ছাত্র ছিল ৩৫ হাজার ৭৬২ জন এবং ছাত্রী ছিল ৩৬ হাজার ৭৩২ জন। 


মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার ৬৮টি কেন্দ্রে ৭৪ হাজার ৮৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন। 

কক্সবাজার জেলায় মোট ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ১২ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী। যেখানে গতবার ছিল ১৭টি কেন্দ্রে ১০ হাজার ৯৭৪ জন পরীক্ষার্থী। 

রাঙ্গামাটি জেলায় ১০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ হাজার ৭৬১ জন। গতবারও ১০টি কেন্দ্রে ৬ হাজার ২২৯ জন পরীক্ষার্থী। খাগড়াছড়ির ৯টি কেন্দ্রে থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৫ হাজার ৮৫৩ জন। যা গতবারের তুলনায় কিছুটা কম।

এছাড়াও বান্দরবানের ৭টি কেন্দ্র থেকে এবার পরীক্ষায় অংশ নিবে ২ হাজার ৮৯৪ জন পরীক্ষার্থী। যা গতবার ছিল ২ হাজার ৮৯২ জন। এখানেও পরীক্ষার্থীর সংখ্যা দুইজন বেড়েছে। 

এবার এসএসসিতে অংশ নিতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য ৭২টি ভিজিল্যান্স টিম তৈরি করা হয়েছে। এরমধ্যে সাধারণ ভিজিল্যান্স টিম ৬০টি এবং বিশেষ ভিজিল্যান্স টিম ১২টি। যেখানে গতবছর ছিল ৫০টি ভিজিল্যান্স টিম। 

এ প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সিভয়েসকে বলেন, ‘আগামীকাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এ পরীক্ষা সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে শেষ মূহুর্তের কাজ চলছে। কারও কোনো ভুলভ্রান্তি আছে কিনা সেসবও পুনরায় চেক করা হচ্ছে। সেইসাথে করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে এসএসসির মতন এইচএসসিতেও কেন্দ্র সংখ্যা বাড়ানো হয়েছে। সেইসাথে ভিজিল্যান্স টিমও বাড়ানো হয়েছে। তাছাড়া প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে স্ব স্ব কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। সেইসাথে শিক্ষক ও পরীক্ষার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে হবে। 

সিভয়েস/এসআর

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়