Cvoice24.com

চট্টগ্রামে ২৮ হাজার পুনঃনিরীক্ষণের আবেদন, বেশি ইংরেজি গণিতে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪০, ৬ ডিসেম্বর ২০২২
চট্টগ্রামে ২৮ হাজার পুনঃনিরীক্ষণের আবেদন, বেশি ইংরেজি গণিতে

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০২২ সালের অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ২৮ হাজার ৬০৭টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে ইংরেজি এবং গণিত বিষয়ে। ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য মোট আবেদন জমা পড়েছে ১৪ হাজার ৫২৫ জন শিক্ষার্থীর। তবে এবারের মোট আবেদন গত বছরের তুলনায় চার গুণ বেশি। গত বছর পুনঃনিরীক্ষণের আবেদন ছিল ৭ হাজার ৮২৩টি। 

গত ২৮ নভেম্বর প্রকাশিত ফলাফলে যারা অকৃতকার্য হয়েছে অথবা আশা অনুযায়ী ফলাফল পায়নি তারাই শিক্ষাবোর্ডের নির্ধারিত সময়ে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। গত ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত পুনঃনিরীক্ষণের আবেদন করেছে শিক্ষার্থীরা। পুনঃনিরীক্ষণের আবেদনের মধ্যে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ইংরেজির দুই পত্রে এবং গণিত বিষয়ে। যদিও গত বছর আবশ্যিক এই বিষয়গুলোর পরীক্ষা না হওয়ায় আবেদনের সংখ্যা কম ছিল। 

শিক্ষাবোর্ড থেকে জানা যায়, এবারের পুনঃনিরীক্ষণের জন্য বাংলা প্রথম পত্র বিষয়ে ২ হাজার ৪৭৮টি, বাংলা দ্বিতীয় পত্রে ১ হাজার ৫৬৩টি, ইংরেজি প্রথম পত্রে ৭ হাজার ৪৯৩টি, ইংরেজি দ্বিতীয় পত্রে ৪ হাজার ২৯৪টি, গণিতে ৩ হাজার ২৪০টি, ভূগোল ও পরিবেশ বিজ্ঞানে ২৫৬টি, উচ্চতর গণিতে ১ হাজার ৫৭৯টি, কৃষিতে ৩৩৪টি, পদার্থ বিজ্ঞানে ১ হাজার ২৪২টি, রসায়নে ১ হাজার ৮৩৪টি, জীববিজ্ঞানে ১ হাজার ৪৩৮টি, পৌরনীতিতে ২৬৪টি, অর্থনীতিতে ১৪২টি, ব্যবসায় উদ্যোগে ১ হাজার ১০টি, হিসাববিজ্ঞানে ৪৪৯টি, গার্হস্থ্য বিজ্ঞানে ২৫৩টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ৫০৫টি, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতায় ২৩৩টি পুনঃনিরীক্ষণের আবেদন করে শিক্ষার্থীরা। 

পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ‘পুনঃনিরীক্ষণের জন্য যারা আবেদন করেছে তাদের উত্তরপত্রে নাম্বার যোগ বা উঠানোর ক্ষেত্রে কোনো ভুল পরিলক্ষিত হলে তা সংশোধন করে পুনরায় ফল প্রকাশ করা হবে। তাছাড়া এবার পুনঃনিরীক্ষণের রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ হতে পারে ২৪ ডিসেম্বর।’

সাধারণত, পুনঃনিরীক্ষণের ফল মূল ফলাফল প্রকাশের ৩০ দিনের মধ্যেই প্রতি শিক্ষাবোর্ড এর নিজ নিজ ওয়েবসাইটে পিডিএফ আকারে প্রকাশ করে থাকে। এছাড়া আবেদনকারীর আবেদন করার সময় প্রদান করা ব্যক্তিগত মোবাইল নম্বরেও কেন্দ্রীয়ভাবে ফলাফল এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।

এসআর

সম্পর্কিত বিষয়:

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়