ম্যানিটোবায় আ.লীগ-ছাত্রলীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সভা

প্রকাশিত: ০৯:১৩, ২৭ ফেব্রুয়ারি ২০১৯
ম্যানিটোবায় আ.লীগ-ছাত্রলীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সভা

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ম্যানিটোবা আওয়ামীলীগ এবং বাংলাদেশ ছাত্রলীগ কানাডা শাখার সম্মিলিত উদ্যোগে কানাডার ম্যানিটোবা প্রদেশের উইনিপেগ শহরে ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভার প্রথমেই চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের প্রতি সমবেদনা জানাতে সকলে শোকবইয়ে স্বাক্ষর করেন এবং এক মিনিট নীরবতা পালন করেন। এরপর মূল অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে কানাডা ছাত্রলীগের সহ-সভাপতি পূজন দাসের সন্ঞালনায় বক্তব্য রাখেন ম্যানিটোবা আওয়ামীলীগ ও কানাডা ছাত্রলীগের নেতৃবৃন্দ। আর‌ও বক্তব্য রাখেন স্থানীয় প্রবাসী বাংলাদেশী গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বক্তব্যে ম্যানিটোবা আওয়ামী লীগের সদস্য আলিফ রেজওয়ান এবং ইরফানুল হক ভাষা দিবসের তাৎপর্য ও গুরুত্ব উপস্থিত প্রবাসীদের সামনে তুলে ধরেন।

ম্যানিটোবা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক মনিরুজ্জামান সজল তার বক্তব্যে বাংলাদেশীদের মাতৃভাষা ভাষা ব্যবহারে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন এবং ফেব্রুয়ারি মাসে স্হানীয়ভাবে একটি বইমেলা আয়োজনে সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

বাংলাদেশ ছাত্রলীগ কানাডা শাখার সাধারণ সম্পাদক আবু হুরায়রা আশিক তার বক্তব্যে ভাষা আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের অবদান ও ছাত্রলীগের ইতিবাচক কর্মকাণ্ডের কথা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়নের কথা প্রবাসী বাংলাদেশিদের সামনে তুলে ধরেন।

তিনি আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা প্রচারণা চালানো থেকে বিরত থাকার আহ্বান ‌জানান। ইতিবাচক কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার মাধ্যমে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার ব্যাপারে প্রবাসীদের করণীয় সম্পর্কে আলোচনা করেন।

শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি ম্যানিটোবা আওয়ামী লীগের আহ্বায়ক সরোয়ার মিয়া একুশের চেতনা ও‌ বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে দেশরত্ন শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রায় প্রবাসীদের সারথি হওয়ার আহবান জানান।

তিনি বলেন, বাংলাদেশ, বঙ্গবন্ধু এবং শেখ হাসিনা সমার্থক শব্দ। তিনি বঙ্গবন্ধু এবং শেখ হাসিনার বিরুদ্ধে সকল অপপ্রচারের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দেন এবং ম্যনিটোবায় আওয়ামী লীগকে আরও শক্তিশালী ও গতিশীল করতে দ্রুত আওয়ামী লীগের কমিটি গঠনের জন্য কানাডা আওয়ামী লীগের প্রতি বিনীত অনুরোধ জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাত্রলীগের রাজিব চন্দ্র সূত্রধর, আসাদুজ্জামান ফরহাদ, রবিউল হিমু, তিহামী আহমেদ চৌধুরী, আন নাফে হোসেন, কাজি আব্দুল আজিজ, আরাফাতুর রহমান, জয়নাল আবেদীন তিব্র, শাহ মোহাম্মদ রাজ, কামরুল হাসান, ইয়ামিনুল ইসলাম, আনজান হামিদ, হুমায়ুন কবির সৈকত, আরিফুর রহমান, ফাহাদ চৌধুরী, রিয়াসাত জামান, আরশাদ খান, দিবাকর দেবনাথ, আজিজুল হকসহ আরও অনেকে।

সিভয়েস/এএইচ

কানাডা প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়