Cvoice24.com

সৈকতে ভেসে এলো রহস্যময় প্রাণী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪১, ৬ মার্চ ২০২১
সৈকতে ভেসে এলো রহস্যময় প্রাণী

ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের ওয়েলসের পেমব্রকশায়ারের সাগর উপকূলে ভেসে এলো  এক রহস্যময় প্রাণী। এখনো পর্যন্ত প্রাণীটির পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। 

গত সপ্তাহে পেমব্রকশায়ারের ব্রড হ্যাভেন সাউথ বিচে প্রাণীটি ভেসে আসে। এটি ২৩ ফুটেরও বেশি লম্বা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিররের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাণীটি মৃত অবস্থায় ভেসে আসে। এর দেহের অনেকাংশ পচে গেছে। ফলে প্রাণীটিকে সঠিকভাবে চিহ্নিত করা কঠিন হয়ে গেছে। তবে প্রাণীটির দেহ থেকে নমুনা নিয়ে সংশ্লিষ্ট বিজ্ঞানীদের কাছে পাঠানোর কাজ চলছে। বিজ্ঞানীরা এর সঠিক পরিচয় উদ্‌ঘাটনের চেষ্টা করবেন। 

যুক্তরাজ্যের মেরিন এনভায়রনমেন্টাল মনিটরিং নামের একটি সংস্থা প্রাণীটির ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, প্রাণীটির কোনো মাথা নেই এবং সেটির দেহের অধিকাংশে পচন ধরেছে। 

মেরিন এনভায়রনমেন্টাল মনিটরিং নামের সংস্থাটি এক ফেসবুক পোস্টে লিখেছে, কোভিড-১৯ মহামারির কারণে প্রাণীটির বিষয়ে বিস্তারিত খোঁজখবর নেওয়া একটু কঠিন হয়ে দাঁড়িয়েছে। গত ২৫ ফেব্রুয়ারি প্রাণীটির ভেসে আসার খবর পাওয়া যায়। পরে প্রাণীটির ছবি দেখার পর সংস্থার পক্ষ থেকে সরেজমিন পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রাণীটিকে প্রথমে একটি তিমি মনে করা হয়েছিল। যদিও বিশেষজ্ঞরা প্রথমবার পরিদর্শনের পরই তা নাকচ করে দেন। বিশেষজ্ঞরা বলছেন, এটি কোনো তিমি নয়। বরং একে একটি বড় আকারের সামুদ্রিক মাছ বলে মনে হচ্ছে।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, স্থানীয় প্রাণিবিষয়ক কর্মকর্তা ম্যাথু ওয়েস্টফিল্ড জানিয়েছেন, প্রাণীটির মেরুদণ্ডই লম্বায় প্রায় ২৩ ফুট। কিন্তু অতিমাত্রায় পচে যাওয়ায় প্রাণীটিকে চেনাই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয় প্রাণী পরীক্ষাগারের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়েছে, এটি একটি বাস্কিং শার্ক হতে পারে। তবে তা নিশ্চিত হওয়া যায়নি। এর জন্য আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়