পাপুল কাণ্ডে রাষ্ট্রদূতের পদ হারালেন বোয়ালখালীর কালাম

প্রকাশিত: ১১:০৮, ১৩ জুলাই ২০২০
পাপুল কাণ্ডে রাষ্ট্রদূতের পদ হারালেন বোয়ালখালীর কালাম

পাপলুকাণ্ডে কুয়েতের রাষ্ট্রদূতের পদ হারালেন আবুল কালাম

এমপি শহিদ ইসলাম পাপুলের কেলেঙ্কারির ঘটনায় কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম আবুল কালামকে সরিয়ে নিয়েছে সরকার। তার জায়গায় জেনারেল মো. আশিকুজ্জামানকে দায়িত্ব দেয়া হয়েছে।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উপসাগরীয় দেশটির বাংলাদেশ মিশনে এই পরিবর্তন আনার কথা জানানো হয়।

আবুল কালাম ২০১৬ সাল থেকে কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছিলেন। চলতি মাসে মেয়াদ শেষ হয়ে যাওয়ায় রাষ্ট্রদূত কালাম দেশে ফিরে আসছেন বলেও খবর দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। পাপুলকাণ্ডে রাষ্ট্রদূত এসএম আবুল কালামের সংশ্লিষ্টতার অভিযোগ খতিয়ে দেখা হবে বলে গত সপ্তাহে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

মানবপাচার, অর্থপাচার ও শ্রমিক নিপীড়নের অভিযোগে কুয়েতের কারাগারে আটক সংসদ সদস্য (এমপি) কাজী সহিদ ইসলাম পাপুলের বিষয়ে এক মাসের বেশি সময়েও তিনি কুয়েত সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক তথ্য ঢাকায় জানাতে পারেননি।

কুয়েতে পাপুল গ্রেপ্তার হওয়ার পর বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে তার মদদদাতা হিসাবে রাষ্ট্রদূত কালামের নাম আসছিল।

সেখানে বলা হয়, গত ফেব্রুয়ারি মাসে পাপুলের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু হলেও সে সময় দূতাবাস থেকে ঢাকায় চিঠি পাঠিয়ে জানানো হয়েছিল, এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।

পাপুলের সঙ্গে রাষ্ট্রদূতের সংশ্লিষ্টতার খবর প্রকাশ করতে গিয়ে কয়েকজন সাংবাদিককে বিপদের মুখে পড়তে হয় বলেও গণমাধ্যমে এসেছে।

নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান সেনাবাহিনীতে কমিশন পান ১৯৮৮ সালে। ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডিরেক্টিং স্টাফ (আর্মি) হিসাবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

এর আগে সিয়েরা লিওন, আইভোরি কোস্ট এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোকে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে দায়িত্ব পালন করেছেন আশিকুজ্জামান। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজ এবং স্ট্র্যাটেজিক স্টাডিজে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন তিনি।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়