Cvoice24.com

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বেড়েছে ১৯ ডিসেম্বর পর্যন্ত

প্রকাশিত: ১০:১১, ১২ নভেম্বর ২০২০
  শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বেড়েছে ১৯ ডিসেম্বর পর্যন্ত

ছবি: ইন্টারনেট।

আরও একদফা সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছুটি বাড়িয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানিয়েছেন।

গণমাধ্যমে পাঠানো সংক্ষিপ্ত ওই বার্তায় বলা হয়েছে, বিশ্বব্যাপী মহামারি করোনার কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৯ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দ্বিতীয় দফায় ৯ এপ্রিল ও তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়ানো হয়। সেই ছুটি বাড়তে বাড়তে ঠেকে ১৪ নভেম্বর পর্যন্ত। দুই মন্ত্রণালয়ের ইঙ্গিত ছিল, পুরো নভেম্বরই থাকবে ছুটি। আজকের (বৃহস্পতিবার) ঘোষণায় নভেম্বর পেরিয়ে ১৯ ডিসেম্বর পর্যন্ত সেই ছুটি বর্ধিত হলো।

এদিকে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে এরই মধ্যে একে একে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি, দাখিল ও সমমান পরীক্ষাও বাতিল করা হয়েছে। সর্বশেষ প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যন্ত সব শ্রেণির বার্ষিক পরীক্ষা না নেওয়ার চূড়ান্ত ঘোষণাও দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরই মধ্যে সংক্ষিপ্ত পাঠ্যক্রমে অ্যাসাইনমেন্টের মাধ্যমে তাদের মূল্যায়নের প্রক্রিয়া শুরু হয়েছে।

সিভয়েস/এএস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়