Cvoice24.com

ভ্যাকসিন নিয়ে ২৩ জনের মৃত্যু, কাঠগড়ায় ফাইজার

প্রকাশিত: ১১:১৭, ১৬ জানুয়ারি ২০২১
ভ্যাকসিন নিয়ে ২৩ জনের মৃত্যু, কাঠগড়ায় ফাইজার

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে যেভাবে গোটা বিশ্বে তোড়জোড় চলছে, তা নিয়ে এতদিন সংশয় প্রকাশ করে আসছিলেন বিশেষজ্ঞরা। সেই উদ্বেগ এবার ধরা পড়লো নরওয়েতে। বহুল আলোচিত ফাইজার-বায়োনটেক কোম্পানি উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণের পর নরওয়ের ২৩ জন নাগরিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। আরও অনেকে অসুস্থ হয়ে পড়েছেন বলেও জানা গেছে।

ফাইজার-বায়োনটেক কোম্পানির টিকা গ্রহণের পর যে ২৩ জন নরওয়ের নাগরিক মারা গেছে তাদের ১৩ জনের বয়স ৮০ বছরের বেশি। টিকা গ্রহণের পর তাদের জ্বরসহ আরও বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। 

তাদের মৃত্যুর কারণ ব্যাখ্যা করতে গিয়ে সে দেশের চিকিৎসকরা জানিয়েছেন, করোনার প্রতিষেধক গ্রহণের পরই মৃতদের শরীরে ভয়ঙ্কর প্রতিক্রিয়া দেখা দেয়। বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে নরওয়ে সরকার।

নরওয়ের মেডিসিন এজেন্সি জানিয়েছে, ধারণা করা হচ্ছে ফাইজার-বায়োনটেক কোম্পানির এই টিকা বয়স্ক মানুষের জন্য মারাত্মক রকমের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। 

এজেন্সির মেডিকেল ডিরেক্টর স্ট্রেইনার ম্যাডসেন সাংবাদিকদের বলেছেন, এই ঘটনার পর এখন ডাক্তারদের বিবেচনায় নিতে হবে যে, কাকে এই ভ্যাকসিন দেওয়া হবে আর কাকে দেওয়া হবে না।

নরওয়ের ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ বলছে, এই টিকা গ্রহণের পর ২৩ জনের মৃত্যুর ঘটনার মধ্য দিয়ে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ফাইজার-বায়োনটেক কোম্পানির ভ্যাকসিন গ্রহণের পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে।

সারাবিশ্বে বছরে ২০০ কোটি ডোজ সরবরাহের লক্ষ্যে এই মুহূর্তে কাজ করে চলেছে ফাইজার। কিন্তু নরওয়ের এই ঘটনার পর তারা ইউরোপে ভ্যাকসিন সরবরাহ আপাতত কমিয়ে দিয়েছে বলে দাবি করেছে নরওয়েয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (এফএইচআই)। ৮০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, তাদের শরীরে ভ্যাকসিন প্রয়োগ নিয়ে সতর্কতাও জারি করেছে তারা। শারীরিক অবস্থা বুঝে কার ওপর ভ্যাকসিন প্রয়োগ করা উচিত আর কার ওপর নয়, সে ব্যাপারে চিকিৎসকদের আরও সতর্ক হওয়ার পরামর্শও দিয়েছে তারা।

ডিসেম্বরের শেষ থেকে শুরু করে এখনও পর্যন্ত নরওয়ের ৩০ হাজারের বেশি বাসিন্দা ফাইজার অথবা মডার্না, এই দুই আমেরিকান সংস্থার ভ্যাকসিন গ্রহণ করেছেন। সে দেশের মেডিসিন্স এজেন্সির একটি রিপোর্টে বলা হয়েছে, এখনও পর্যন্ত ২১ জন মহিলা এবং ৮ জন পুরুষের শরীরে ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ফাইজারের প্রতিষেধক নেওয়ার পর যাদের মৃত্যু হয়েছে, তারা ছাড়াও আরও ৯ জনের অবস্থা গুরুতর। অসুস্থ হয়ে পড়লেও অবস্থা তেমন গুরুতর নয় ৭ জনের। অন্তত ৯ জনের মধ্যে জ্বর, অ্যালার্জি, অস্বস্তির মতো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শরীরে যে অংশে ভ্যাকসিন গ্রহণ করেছেন তারা, সেখানে অসম্ভব যন্ত্রণাও অনুভব করছেন কয়েক জন।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়