হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার জন্য সুযোগ খুঁজতে থাকি: মোছলেম উদ্দিন আহমদ (ভিডিওসহ)

প্রকাশিত: ০৮:২০, ১৫ আগস্ট ২০১৮
হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার জন্য সুযোগ খুঁজতে থাকি: মোছলেম উদ্দিন আহমদ (ভিডিওসহ)

মোছলেম উদ্দিন আহমদ। ছবি: সিভয়েস

১৯৭৫ এর ১৫ আগস্টের ঘটনার পর মানুষ শোকে পাথর হয়ে গিয়েছিলো। সারাদেশের মানুষের মতো চট্টগ্রামের মানুষও এই হত্যাকাণ্ড মেনে নেয়নি। আমরা তৎকালীন চট্টগ্রাম জেলা যুবলীগের সভাপতি মৌলভী সৈয়দ, যে কমিটির সাধারণ সম্পাদক ছিলাম আমি ও আরেক জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ আমরা ঢাকায় ছিলাম। ঘটনা শোনার পর আমরা ফিরে আসি চট্টগ্রামে।

চট্টগ্রামে আমরা রাজনৈতিক নেতাকর্মীদের সংগঠিত করি এবং এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার জন্য সুযোগ খুঁজতে থাকি। কিছু কিছু জায়গায় আমরা মিছিল করতে চেষ্টা করেছি। কিন্তু শাসকগোষ্ঠী রাস্তায় মিলিটারি নামিয়ে দিয়ে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে নেয়। যার কারণে রাজনৈতিক মহলে ক্ষোভের জন্ম হয়।

তাছাড়া চট্টগ্রামে অনেকেই ঘটনা বিশ্বাস করতে পারছিলনা। কারণ এখন যেভাবে মিডিয়ার প্রসার তখন তা ছিলনা। ফলে মানুষ ঘটনার আকস্মিকতায় অনেকটা কিংকর্তব্যবিমূঢ় ছিলো তাছাড়া ঘটনা সত্য কি মিথ্যা তা যাচাই করতে সময় লেগে যায়।

বঙ্গবন্ধু হত্যার ঘটনায় মৌলভী সৈয়দের নেতৃত্বে আমরাই প্রথম প্রতিবাদ করেছিলাম। এই প্রতিবাদ করার কারণে মৌলভী সৈয়দ, এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ অনেক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেয়া হয়। অনেককে কারা অন্তরীণ থাকতে হয়। অনেককে জীবন বিপন্ন করে কাজ করতে হয়েছিলো।

খুনি জিয়ারা তখন হত্যা করে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক মুক্তিযোদ্ধা আবু তাহের খসরুকে। এছাড়া অনেকেই নানাভাবে নাজেহাল করে। কিন্তু আমাদের দমাতে পারেনি।

আজ শেখ হাসিনার সরকার বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার করেছে। কয়েকজন পলাতক রয়েছে। তাদেরও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে।

-সিভয়েস/এইচআর/কেএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়