Cvoice24.com

অধ্যাপক মোর্শেদকে বাসা ছাড়ার নির্দেশ: চবির বিএনপিপন্থী শিক্ষকদের নিন্দা

চবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:০৮, ৬ জুলাই ২০২২
অধ্যাপক মোর্শেদকে বাসা ছাড়ার নির্দেশ: চবির বিএনপিপন্থী শিক্ষকদের নিন্দা

অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে বরাদ্দকৃত আবাসিক বাসা ছাড়ার নোটিশ প্রদানের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

বুধবার (৬ জুলাই) রাত ৮টার দিকে সংগঠনটি থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন প্রতিক্রিয়া জানানো হয়।

ফোরামের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল-আমীন ও সাধারণ সম্পাদক প্রফেসর এস এম. নছরুল কদির বিবৃতিতে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন হীন মানসিকতা ও রাজনৈতিক দুরভিসন্ধি চরিতার্থ করার জন্য শিক্ষক নেতা ড. মোর্শেদ হাসানের বাক-স্বাধীনতা হরণ ও বিশ্ববিদ্যালয় থেকে অব্যাহতির পর এখন বাসা ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, রাজনৈতিক প্রতিহিংসার শিকার ড. মোর্শেদ হাসানের ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরিতে পুনর্বহালের বিষয়টি উচ্চ আদালতে বিচারাধীন থাকা অবস্থায় তাকে আবাসিক বাসা ছাড়তে নোটিশ দেওয়া নিঃসন্দেহে অমানবিক ও নিন্দনীয়। তাই অবিলম্বে এই নোটিশ প্রত্যাহার করতে হবে। 

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৬ মার্চ একটি জাতীয় দৈনিকে মোর্শেদ হাসানের লেখা ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে নিবন্ধে বঙ্গবন্ধুর অবমাননা, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের অভিযোগে ওই বছরের ২ এপ্রিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয়। পরে ২০২০ সালের ৯ সেপ্টেম্বর মোর্শেদ হাসানকে স্থায়ীভাবে অপসারণ করা হয়।

অব্যাহতির সিদ্ধান্তের বিরুদ্ধে আচার্যের কাছে আপিল করে সাত মাসেও কোনো ফল না পেয়ে গত বছর রিট করেন মোর্শেদ হাসান। ওই রিটের পরিপ্রেক্ষিতে গত বছরের ৮ জুন রুল জারি করেন হাইকোর্ট। রুলে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে চাকরি থেকে অপসারণের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় চলতি বছরের ২৯ জুন বাসা ছাড়তে এই অধ্যাপককে নোটিশ দেওয়া হয়। সেই নোটিশ স্থগিত চেয়ে তিনি আবেদন করেন। যেটি মঙ্গলবার (৫ জুলাই) খারিজ হয়ে যায়।


 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়