Cvoice24.com

চবিতে চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৩০, ১৮ সেপ্টেম্বর ২০২১
চবিতে চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘চতুর্থ শিল্প বিপ্লব: বাংলাদেশে টেকসই উন্নয়নের জন্য ব্যবসার পুনর্গঠন’ শিরোনামে দু’দিন ব্যাপী জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে ১০টি স্বতন্ত্র পর্বে দেশের স্বনামধন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ বিভিন্ন প্রতিপাদ্য বিষয়ে প্রায় ৫০টি গবেষণাপত্র উপস্থাপন করেন।

গতকাল শুক্রবার ও শনিবার অনলাইনে সম্মেলনটির আয়োজন করে চবি’র ব্যবসায় প্রশাসন অনুষদের ব্যুরো অব বিজনেস রিসার্চ। এই সম্মেলনে পৃষ্ঠপোষকতা করেন চিটাগং ইউনিভার্সিটি সেন্টার ফর বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (সিইউসিবিএ) ও হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

ব্যুরোর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিনের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ও ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবু তাহের উপস্থিত ছিলেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপ-উপচার্য প্রফেসর বেনু কুমার দে, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস. এম. সালামত উল্ল্যাহ ভূঁইয়া এবং ব্যাংকিং ও ইন্সুরেন্স বিভাগের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. সুলতান আহমেদ উপস্থিত ছিলেন। সম্মেলনে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ। 

প্রধান অতিথির বক্তৃব্যে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে উন্নীতকরণ এবং ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের জন্য আইসিটি জ্ঞানসমৃদ্ধ উদ্যোক্তা সৃষ্টির উপর গুরুত্ব আরোপ করেন।

মূখ্য আলোচনায় রবি আজিয়াটার এমডি মাহতাব উদ্দিন টেকসই উন্নয়নের জন্য ডিজিটাল যুগে ব্যবসা-বাণিজ্যকে কিভাবে পুনর্বিন্যাস করতে হবে তা পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে প্রাণবন্তভাবে ব্যাখ্যা করেন। মাহতাব বলেন, ডিজিটাল যুগ তথ্য-প্রযুক্তি নির্ভর যুগ এবং এই প্রযুক্তির উৎকর্ষতা ও সদ্ব্যবহারের উপর ভবিষ্যতের গতিপথ অনেকাংশে নির্ভরশীল। নিত্য নতুন তথ্য-প্রযুক্তি কিভাবে উৎপাদন, মিডিয়া, বিনোদন, যোগাযোগ, পরিবহনসহ বিভিন্ন খাতকে প্রভাবিত করছে তার উপর চমৎকারভাবে আলোকপাত করেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা ও ব্লকচেইন-নির্ভর চতুর্থ শিল্প বিপ্লব সামাজিক অসমতা নিরসনে কার্যকর উল্লেখ করে তিনি বলেন, এই শিল্প বিপ্লবের সুফল পেতে হলে প্রাণবন্ত নেতৃত্ব ডিজিটাল প্রযুক্তি অভিযোজন, মানব সম্পদের জ্ঞান-ভিত্তিক দক্ষতা অর্জন, এবং টেকসই উদ্ভাবন এর উপর অধিকতর গুরুত্ব দিতে হবে।

সম্মেলনের দ্বিতীয় দিন ১০টি স্বতন্ত্র পর্বে দেশের স্বনামধন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ বিভিন্ন প্রতিপাদ্য বিষয়ে প্রায় ৫০টি গবেষণাপত্র উপস্থাপন করেন। সকাল ৯টা থেকে দিনব্যাপী অনুষ্ঠিত পর্বগুলোতে অধিবেশন- সভাপতিগণ, আলোচকবৃন্দ এবং অংশগ্রহণকারীরা নিজস্ব চিন্তাভাবনা ও অন্তর্দৃষ্টিপূর্ণ মতামত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সম্মেলনের আহ্বায়ক ও একাউন্টিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. আইয়ুব ইসলাম এবং সঞ্চালনা করেন ব্যুরোর পরিচালক ও ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. এস. এম. শোহরাবুদ্দীন। এ সময়ে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, পিএইচডি ও এম.ফিল গবেষকগণ এবং শিক্ষার্থীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

-সিভয়েস/এমআর/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়