জিপিএ ৫-এ সেরার সেরা মহসিন কলেজ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৯, ১৩ ফেব্রুয়ারি ২০২২
জিপিএ ৫-এ সেরার সেরা মহসিন কলেজ

২০২১ সালের চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় এ বছর অংশ নিয়েছে ৯৯ হাজার ৬২৮ জন। যার মধ্যে পাস করেছে ৮৯ হাজার ৬২ জন। তার মধ্যে জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে চট্টগ্রাম কলেজকে টপকিয়ে সেরাদের সেরায় জায়গা করে নিয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ। প্রতিবার যেখানে জিপিএ ৫ এর দিকে চট্টগ্রাম কলেজ এগিয়ে থাকে সেই জায়গায় জায়গা করে নিয়েছে মহসিন কলেজ।

সেরা দশের তালিকায় রয়েছে যেসব কলেজ:

সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ 

শতভাগ পাস না করলেও এবার জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে সেরা দশের তালিকার শীর্ষে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ। এ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১ হাজার ৭১৪ জন শিক্ষার্থী। ৯৯ দশমিক শূন্য সাত শতাংশ পাস করে জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ২৮৫ জন।

চট্টগ্রাম সরকারি সিটি কলেজ
জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে সরকারি এই কলেজটি। ২ হাজার ৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৯৮ দশমিক ৫৬ শতাংশ পাস করে জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৪১ জন।

এইচএসসিতে চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩৯ শতাংশ

চট্টগ্রাম কলেজ
প্রতিবার শতভাগ পাস এবং জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে প্রথম অবস্থানে থাকা চট্টগ্রাম কলেজ এবার তৃতীয় অবস্থানে। এ বছরও শতভাগ শিক্ষার্থী পাস করেছে তবে অন্যান্য কলেজের তুলনায় জিপিএ ৫ এর দিক থেকে পিছিয়ে গেছে এ  কলেজের শিক্ষার্থীরা। এ কলেজের ১ হাজার ৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। শতভাগ পাস করে জিপিএ ৫ পেয়েছে ৯২৮ জন শিক্ষার্থী। 

হাজেরা তজু ডিগ্রি কলেজ
জিপিএ ৫ প্রাপ্তিতে ২০১৯ সালে হাজেরা তজু ডিগ্রি কলেজের অবস্থান ছিল দশমে। ২০২০ সালে পরীক্ষা না হওয়ায় অটোপাশ হয় শিক্ষার্থীরা। তাই সে অর্থে কোন কলেজ এগিয়ে ছিল জানা যায় নি। তবে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় এই কলেজের শিক্ষার্থীরা জিপিএ ৫ এর দিক থেকে রয়েছে চতুর্থ অবস্থানে। তাদের ১ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ১ হাজার ৬৫৯ জন। যা, ৯৮ দশমিক ৪০ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৮১১ জন। যেখানে গতবার জিপিএ ৫ পায় কেবল ৫৫ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ
গতবারের মত এবারেও জিপিএ ৫ এর দিক থেকে পঞ্চম অবস্থানে আছে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ। এ কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৩৩৫ জন। ৯৮ দশমিক ৯৫ শতাংশ পাস করে জিপিএ ৫ পেয়েছে ৮০৭ জন। যেখানে গতবার এই কলেজ থেকে জিপিএ ৫ পায় ১৭৩ জন শিক্ষার্থী। 

যেভাবে জানা যাবে এইচএসসির ফলাফল

চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ
৭১৬ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ। তাদের ১ হাজার ৪৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৯৯ দশমিক ৫২ শতাংশ পাস করে।

সরকারি কর্মাস কলেজ
গেলবারের মত এবারেও জিপিএ ৫ এর দিকে সপ্তম অবস্থানে রয়েছে সরকারি কমার্স কলেজ। এ কলেজের ৮০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৮০২ জন যা ৯৯ দশমিক ৭৫ শতাংশ। 

কক্সবাজার সরকারি কলেজ 
জিপিএ ৫ এ গতবার অষ্টম অবস্থানে থাকা ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজকে হটিয়ে অষ্টম অবস্থানে জায়গা করে নিয়েছে কক্সবাজার সরকারি কলেজের শিক্ষার্থীরা। তাদের ১ হাজার ১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৯৭ দশমিক ৭৪ শতাংশ এবং  জিপিএ ৫ পেয়েছে ৪৯৯ জন।

এইচএসসিতে সারা দেশে পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ

পটিয়া সরকারি কলেজ
গতবারের মতন এবারেও নবম অবস্থানে রয়েছে পটিয়া সরকারি কলেজ। তাদের ১ হাজার ১০৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী এবং জিপিএ ৫ পেয়েছে ৪৭২ জন। যেখানে গতবার এই কলেজের ৬১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পায়।

বাকলিয়া সরকারি কলেজ
জিপিএ ৫ এর দিকে সেরা দশের দশম অবস্থানে রয়েছে বাকলিয়া সরকারি কলেজের শিক্ষার্থীরা। এ কলেজ থেকে ১ হাজার ৬৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৯৮ দশমিক ৫০ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৪১৬ জন শিক্ষার্থী। 

এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়