Cvoice24.com

চট্টগ্রাম কক্সবাজার পার্বত্য চট্টগ্রামসহ এমপিওভুক্ত হল ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠান

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৯, ৬ জুলাই ২০২২
চট্টগ্রাম কক্সবাজার পার্বত্য চট্টগ্রামসহ এমপিওভুক্ত হল ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠান

এ বছর নতুন করে ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারমধ্যে চট্টগ্রাম জেলার ১৮টি উচ্চ বিদ্যালয়, কক্সবাজারের ৫ টি , খাগড়াছড়ির ১১ টি,  বান্দরবানের ৭টি এবং রাঙামাটির ১১টিসহ  বৃহত্তর চট্টগ্রামের মোট ৫২ টি উচ্চ বিদ্যালয় এ এমপিওভুক্তির তালিকায় রয়েছে।

বুধবার (৬ জুলাই) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে 'শেখ জামাল ডরমেটরি ও রোজী জামাল ডরমেটরি'র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমপিওভুক্তির এ ঘোষণা দেন। এর আগে ২০১৯ সালে ২ হাজার ৭০০–র বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা করেছিল সরকার।

এসময় প্রধানমন্ত্রী ২৭১৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়ে বলেন, “বিভিন্ন সময় আমরা প্রত্যেকটা প্রতিষ্ঠানে শিক্ষার মান, শিক্ষার্থীদের সংখ্যা, পরীক্ষার রেজাল্ট, পরীক্ষায় অংশগ্রহণ এসব কিছু আগে বিবেচনা করা হয়। মানসম্মত যেগুলো, সেগুলোর জন্য আমরা বিশেষ পদক্ষেপ নিই। সব সরকারি না করেও সেখানকার শিক্ষক-কর্মচারী যাতে সরকারের কাছ থেকে বেতন পায়, সেই ব্যবস্থাটা নিই।”

নতুন করে এমপিওভুক্তির তালিকা পর্যালোচনা করে জানা গেছে— চট্টগ্রাম জেলার ১৮ টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ফটিকছড়ি উপজেলার ছয়টি, রাউজান উপজেলার তিনটি, বোয়ালখালী ও সাতকানিয়া দুটি করে এবং মিরসরাই, আনোয়ারা, চন্দনাইশ, বাঁশখালী ও নগরের ডবলমুরিংয়ে একটি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় রয়েছে।

এছাড়া কক্সবাজার জেলার ৫টি উচ্চ বিদ্যালয়ের মধ্যে চকরিয়ার কোনাখালী করিমিয়া উচ্চ বিদ্যালয়,মহেশখালীর আবদুল মাবুদ চৌধুরী উচ্চ বিদ্যালয়, কক্সবাজার সদরেরর গোমাতলী উচ্চ বিদ্যালয়, রামুর ধেছুয়া পালং উচ্চ বিদ্যালয়, উখিয়ার বালুখালী কাশেমিয়া উচ্চ বিদ্যালয় এ তালিকাভুক্তির তালিকায় রয়েছে।

এদিকে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়িতে ১১ টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয় তার মধ্যে রয়েছে দীঘিনালার বাবুছড়া মুখ উচ্চ বিদ্যালয়, উত্তর রেংকার্য্যা উচ্চ বিদ্যালয়, ও রেংকার্য্যা উচ্চ বিদ্যালয়, খাগড়াছড়ি সদরের নুনছড়ি মডেল  উচ্চ বিদ্যালয় ও খাগড়াছড়ি মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়, মহালছড়ির বৌদ্ধ শিশুঘর স্কুল অ্যান্ড কলেজ ও আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, মানিকছড়ির কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, মাটিরাঙ্গার আমতলি উচ্চ বিদ্যালয় ও মনিপুর মডেল উচ্চ বিদ্যালয় এবং রামগড়ের  চৌধুরীপাড়া উচ্চ বিদ্যালয়।

বান্দরবানের যে ৭টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয় তার মধ্যে রয়েছে আলিকদমের চৈক্ষ্যং আদর্শ উচ্চ বিদ্যালয়, বান্দরবান সদর-চেমী ডলু পাড়া উচ্চ বিদ্যালয়, লামার ফাইতং উচ্চ বিদ্যালয়, ইয়াংছা উচ্চ বিদ্যালয় ও হাইদারনাশী উচ্চ বিদ্যালয়, গজালিয়া উচ্চ বিদ্যালয় এবং থানচির বলিপাড়া বাজার উচ্চ বিদ্যালয়। 

রাঙামাটিতে এমপিওভুক্ত করা ১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকার মধ্যে রয়েছে বাঘাইছড়ির উগল ছড়ি মাধ্যমিক স্কুল, কাপ্তাই উপজেলার কে. আর. সি মাধ্যমিক স্কুল ও ডাংনালা মাধ্যমিক স্কুল,  কাউখালী মাধ্যমিক স্কুল ও পানছড়ি মাধ্যমিক স্কুল, লংগদু উপজেলার উগল ছড়ি মহাজন পাড়া মাধ্যমিক স্কুল, লংগদু বালিকা মাধ্যমিক স্কুল ও কাট্টলি মাধ্যমিক স্কুল, নানিয়ারচর  উপজেলার গাইন্দ্যা ছড়ি মাধ্যমিক স্কুল, রাঙ্গামাটি সদরের লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং মাছপারা মাধ্যমিক স্কুল।


 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়