গ্রামে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, বেশি রোগী পটিয়াতে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৫, ৭ এপ্রিল ২০২২
গ্রামে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, বেশি রোগী পটিয়াতে

চট্টগ্রামে গেল কিছুদিন ধরে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। নগরে এখন পর্যন্ত সহনীয় পর্যায় হলেও পানিবাহিত এ রোগে কাবু গ্রামাঞ্চলের মানুষ। এরমধ্যে গত ২৪ ঘণ্টাতেই চট্টগ্রামের ১৪ উপজেলায় ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৪১ জন । যার মধ্যে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। 

তথ্য অনুসারে, গেল ২৪ ঘণ্টায় ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে মিরসরাই উপজেলার ১৭ জন, সন্দ্বীপ উপজেলার ৯ জন, ফটিকছড়ি উপজেলার ১১ জন, হাটহাজারী উপজেলার ৬ জন, রাউজানের ৩ জন, রাঙ্গুনিয়ার ১৩ জন, বোয়ালখালীতে ৩০ জন, আনোয়ারায় ২৭ জন, পটিয়ায় ৫০ জন, বাঁশখালীতে ১৫ জন, কর্ণফুলীতে ১৪ জন, চন্দনাইশে ৩০ জন, সাতকানিয়ায় ১২ জন এবং লোহাগাড়ায় ৬ জন রোগী ভর্তি হয়েছে। 

চিকিৎসকরা জানিয়েছেন, ঋতুর পরিবর্তনের কারণে গত এক সপ্তাহ ধরে পানিশূন্যতা ও পানিবাহিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এরমধ্যে গেল চার দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা হাসপাতালগুলোতে পাঁচ শতাধিকের বেশি রোগী ভর্তি হয়েছেন। এছাড়া প্রতিদিনই হাসপাতালের বহির্বিভাগ ও চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারেও ভিড় করছেন রোগীরা। যাদের মধ্যে বেশিরভাগই শিশু ও বয়স্ক। তবে এ পরিস্থিতি থেকে মোকাবেলার জন্য সকলকে সতর্ক থাকার পরামর্শ স্বাস্থ্য বিভাগের। 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, আবহাওয়ার কারণেই হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ বেড়ে গেছে। তবে একটু সতর্কতার সঙ্গে শিশুদের খাবার খাওয়ানোর পাশাপাশি নিজেদেরও সতর্ক থাকতে হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়