Cvoice24.com

করোনার চতুর্থ ডোজ ২০ ডিসেম্বর

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৪, ৬ ডিসেম্বর ২০২২
করোনার চতুর্থ ডোজ ২০ ডিসেম্বর

ছবি: সংগৃহীত

ষাটোর্ধ্ব, ফ্রন্টলাইনার এবং গর্ভবতী অর্থাৎ বেশি ঝু্ঁকিতে যারা রয়েছেন, তাদের সেকেন্ড বুস্টার অর্থাৎ চতুর্থ ডোজ দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আগামী ২০ ডিসেম্বর থেকে সচিবালয় ক্লিনিক, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালসহ ৭টি সেন্টারে পরীক্ষামূলকভাবে এই টিকা দেয়া হবে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুরে মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি জানান, আগামী ২০ ডিসেম্বর রাজধানীর সাতটি হাসপাতালে পরীক্ষামূলকভাবে করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে। অন্তঃসত্ত্বা নারী, বিভিন্ন রোগে আক্রান্ত ব্যক্তি এবং ফ্রন্ট লাইনারদের অগ্রাধিকার দেওয়া হবে। প্রতি কেন্দ্রে ন্যূনতম একশ’ জনকে টিকা দেওয়া হবে। এর পর দুই সপ্তাহ তাদের পর্যবেক্ষণে রাখা হবে। এসএমএসের মাধ্যমে আগের দিন নির্দিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেওয়া হবে।

এ কার্যক্রম চলবে ২ সপ্তাহ পর্যন্ত। এরপর ১ জানুয়ারি থেকে সারা দেশে স্বাস্থ্য ঝুঁকিতে থাকা ষাটোর্ধ্ব নাগরিকদের টিকা দেওয়া হবে বলে জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক।

চতুর্থ ডোজ যেসব কেন্দ্রে দেওয়া হবে সেগুলো হচ্ছে– বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), ঢাকা মেডিক্যাল কলেজে হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ ও জেনারেল হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সরকারি কর্মচারী হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়