Cvoice24.com

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃত বেড়ে ১৬২

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৫, ২২ নভেম্বর ২০২২
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃত বেড়ে ১৬২

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে দেড়শতাধিক মানুষের মৃত্যু হয়েছে-ছবি সংগৃতীত

ইন্দোনেশিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৬২ জনে দাঁড়িয়েছে। এই ভূমিকম্পে আহত হয়েছে আরও কয়েকশ’ মানুষ। 

সোমবার (২১ নভেম্বর) দেশটির পশ্চিম জাভা অঙ্গরাজ্যে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে। আঞ্চলিক গভর্নর রিদওয়ান কামিলের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।  

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। এটির কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভা প্রদেশের সিয়ানজুর অঞ্চলের ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। তবে সুনামির কোনও আশঙ্কা নেই।

পশ্চিম জাভার গভর্নর কামিল স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, এখন পর্যন্ত ১৬২ জনের মৃত্যুর কথা নিশ্চিত হওয়া গেছে। এদের বেশিরভাগ শিশু। অনেকেই সরকারি স্কুলের শিক্ষার্থী। তারা নিয়মিত ক্লাস শেষ করে মাদ্রাসায় অতিরিক্ত ক্লাস করছিল। ক্ষতিগ্রস্ত ১৩ হাজারের বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। 

স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বিএনপিবি বলেছেন, ২২০০ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত হওয়ায় ইন্দোনেশিয়া প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্নুৎপাতের ঘটনা ঘটে।

এর আগে ২০০৪ সালে সুমাত্রা উপকূলে ৯.১ মাত্রার ভূমিকম্প ও পরে সুনামিতে এ অঞ্চলে দুই লাখ ২০ হাজার মানুষের মৃত্যু হয়। এরমধ্যে ইন্দোনেশিয়ায় মারা যায় এক লাখ ৭০ হাজার মানুষ। 

২০১৮ সালে লম্বক দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে ৫৫০ জনের মৃত্যু হয়। সর্বশেষ গত বছর দেশটির সুলাওসি দ্বীপে ৭.৫ মাত্রার ভূমিকম্প পরবর্তী সুনামিতে মৃত্যু হয় চার হাজার ৩০০ মানুষের।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়