Cvoice24.com

হাফ ভাড়ার দাবিতে রাজপথে চট্টগ্রামের শিক্ষার্থীরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০১, ১ ডিসেম্বর ২০২১
হাফ ভাড়ার দাবিতে রাজপথে চট্টগ্রামের শিক্ষার্থীরা

গণপরিবহনে হাফ ভাড়ার বিষয়ে দাবি না মানায় রাজপথে চট্টগ্রামের শিক্ষার্থীরা। ছবিঃ সিভয়েস

গণপরিবহনে হাফ ভাড়ার বিষয়ে রাজধানী ঢাকায় শিক্ষার্থীদের দাবি মেনে নেয়া হলেও চট্টগ্রামে এখনো সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। যদিও গতকাল মঙ্গলবার এ বিষয়ে বৈঠক হওয়ার কথা ছিল। তবে পরিবহন মালিকদের কেন্দ্রীয় সংগঠন থেকে কোন নির্দেশনা না আসায় শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নিতে পারেননি চট্টগ্রামের বাস মালিক সংগঠনের নেতারা। এদিকে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ-মানববন্ধন অব্যাহত রেখেছে। এছাড়াও দ্রুততম সময়ে ৯ দফা দাবি মেনে নেয়ার পাশাপাশি প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিতের দাবি জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার (১ ডিসেম্বর) সকালে নগরের প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করেন।  এর আগে, হাফ ভাড়াসহ নয় দফা দাবিতে গত ২৫ নভেম্বর থেকে আন্দোলন চলমান রাখে।

বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্র ফেডারেশনের যুগ্ম-আহবায়ক (নগর) সাইফুর রুদ্র সিভয়েসকে বলেন, আন্দোলনের মাঝামাঝি সময়ে একদল ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থী বেশে পোগ্রাম পন্ড করার চেষ্টা করে। এতে লালদিঘির পাড়ে এসে মিছিল-সমাবেশ শেষ করে শিক্ষার্থীরা।’

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দিন সিভয়েসকে বলেন, ‘প্রেস ক্লাবের সামনে ১০-১২ জন শিক্ষার্থী অবস্থান নেয়। তারা সেখানে হাফ ভাড়া আর নিরাপদ সড়কের দাবি নিয়ে কথা বলছেন। ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক রয়েছে। কোনো সমস্যা নেই।’

এদিকে রাজধানীতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বাস মালিকরা হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এক্ষেত্রে কিছু শর্তও নির্ধারণ করা হয়েছে। আজ বুধবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

বিআরটিসি বাসে হাফ ভাড়া কার্যকরে দেওয়া শর্তগুলোর মতো বাস মালিক সমিতিও শর্ত আরোপ করছে। আর এই শর্তগুলো প্রায় একইরকম।

ভ্রমণকালে বিআরটিসি বাসের মতোই ব্যক্তি মালিকানাধীন বাসে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে। বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবে। তবে ব্যক্তি মালিকানাধীন বাসে এ সুবিধা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৮টা পর্যন্ত। এছাড়াও ছুটির দিন হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধু ঢাকায় সীমাবদ্ধ, অন্যান্য জেলার জন্য নয় বলে জানিয়েছেন সড়ক পরিবহন মালিক সমিতি মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়