Cvoice24.com


নিরাপদ জীবনের গন্তব্যে রোহিঙ্গারা (ফটো স্টোরি)

প্রকাশিত: ১০:৩২, ২৯ ডিসেম্বর ২০২০
নিরাপদ জীবনের গন্তব্যে রোহিঙ্গারা (ফটো স্টোরি)

নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের দ্বিতীয় দল। ছবি : পিআইডি চট্টগ্রাম

কক্সবাজারের আশ্রয় শিবিরে বাঁশ আর তারপুলিন দিয়ে তৈরি ছাপড়া ঘর, অনিরাপদ আর অস্বাস্থ্যকর পরিবেশ থেকে ভাসানচরের পরিকল্পিত আবাসনে রোহিঙ্গাদের জীবন এখন নিরাপত ও স্বস্তিতে। এ ভাসানচরই একমাত্র নিরাদপ জীবনের গন্তব্য মনে করছেন রোহিঙ্গারা।

নোয়াখালীর হাতিয়া উপজেলার নৈসর্গিক পরিবেশে ভাসানচর। সেখানেই নির্মাণ করা হয়েছে বাসস্থানসহ নান্দনিক সব স্থাপনা। প্রকৃতি ও স্থাপনা মিলে সত্যি এক অপরূপ দৃশ্য। কোনো চর ঘিরে নয়নাভিরাম এমন দৃশ্য যেন কল্পনারও বাইরে।

নানা চড়াই উতরাই পেরিয়ে অবশেষে ঝুপড়ি ছেড়ে অট্টালিকায় উঠছে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা। ঘিঞ্জি শিবিরে থাকার চাইতে তারা ভাসানচরের আধুনিক বাড়িঘরে যাওয়াটাকেই শ্রেয়তর মনে করছেন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা পৌঁনে একটার দিকে চট্টগ্রাম থেকে নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের দ্বিতীয় দলের তিন শতাধিক সদস্যবাহী নৌবাহিনীর একটি জাহাজ নোয়াখালীর ভাসানচরে পৌঁছেছে। বাকি চারটি জাহাজও একে একে ভাসানচরে পৌঁছছে। রোহিঙ্গাদের দ্বিতীয় দলটিতে চার শতাধিক পরিবারের মোট ১ হাজার ৮০৪ জন নারী, পুরুষ ও শিশু রয়েছে।

এর আগে ৪ ডিসেম্বর প্রথম দফায় কক্সবাজারের উখিয়া কলেজের মাঠ থেকে রোহিঙ্গাদের নিয়ে ৩৬টি বাস চট্টগ্রামে আসে। পরে চট্টগ্রাম থেকে নৌবাহিনীর জাহাজে করে ১ হাজার ৬৪২ রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হয়। ছবি : পিআইডি, চট্টগ্রাম

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়