Cvoice24.com


অ্যাপে যেভাবে মিলবে করোনার ভ্যাকসিন

প্রকাশিত: ২১:৫৮, ১৪ জানুয়ারি ২০২১
অ্যাপে যেভাবে মিলবে করোনার ভ্যাকসিন

করোনার ভ্যাকসিন সুষ্ঠুভাবে প্রয়োগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় একটি বিশেষ অ্যাপ তৈরি করছে আইসিটি মন্ত্রণালয়। এর মাধ্যমে প্রত্যেক ব্যক্তি, যিনি ভ্যাকসিন নিতে পারবেন, তিনি নিজেকে রেজিস্টার করবেন। সেখানে কিছু তথ্য দেওয়ার বিষয় আছে। যথাযথভাবে সেই তথ্য দিলেই রেজিস্ট্রেশন হয়ে যাবে। পরে ওই ব্যক্তিকে একটি সময় ও জায়গা বলে দেওয়া হবে। সময়মতো সেখানে উপস্থিত হলেই মিলবে কাঙ্ক্ষিত ভ্যাকসিন। 

করোনা ভাইরাসের টিকার প্রয়োগ বিষয়ে বৃহস্পতিবার এক সভা শেষে নিজেই এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পাশাপাশি মন্ত্রী জানিয়েছেন, ভ্যাকসিনের প্রথম লট দেশে আসবে আগামী ২৫-২৬ জানুয়ারি। এগুলো সংরক্ষণে সরকারের পর্যাপ্ত ব্যবস্থা আছে মন্তব্য করে তিনি বলেন, অন্তত ১৪ থেকে ১৫ কোটি ভ্যাকসিন ডোজ রাখার ব্যবস্থা সরকারের হাতে রয়েছে। কাজেই দেশে ৪ থেকে ৫ কোটি ভ্যাকসিন চলে এলে সেগুলো সঠিকভাবে প্রয়োগে কোনো সমস্যাই হবে না।

সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গণমাধ্যমকর্মীদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা কর্মীদেরকে প্রশিক্ষণ দিচ্ছি। এর মধ্যে টেকনোলজিস্ট, নার্স, মিডওয়াইফ, ভলান্টিয়ার আছে। সব মিলিয়ে ৪২ হাজার জনকে ট্রেনিং দেওয়া হচ্ছে, যারা সবাইকে ভ্যাকসিন দেবেন। 

কারা আগে ভ্যাকসিন পাবেন সে বিষয়ে মন্ত্রী আবারও বলেন, যারা ফ্রন্টলাইনার আছেন তাদেরকেই আগে দেওয়া হবে। যেমন— ডাক্তার, নার্স, টেকনোলজিস্ট, সাংবাদিক, সেনাবাহিনী, পুলিশ, ট্রান্সপোর্ট ওয়ার্কার। অর্থাৎ যারা প্রথম সারিতে আছেন তারাই আগে পাবেন। পাশাপাশি যারা বয়স্ক আছেন, ৫৫ থেকে ঊর্ধ্ব তাদের পর্যায়ক্রমে ভ্যাকসিনটি দেওয়ার চিন্তা-ভাবনা করছি। তাছাড়া ভ্যাকসিন দেওয়ার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন জাতীয় কমিটি আছে। তাদেরকে স্বাস্থ্য মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে।

প্রাইভেট সেক্টরও ভ্যাকসিন আনতে পারবে জানিয়ে মন্ত্রী বলেন, সে বিষয়ে একটি নীতিমালা তৈরি হচ্ছে। এতে সব কিছুই থাকবে— তারা কীভাবে দেবে, কীভাবে হিসাব রাখবে, কী দামে দেবে। অর্থাৎ সরকারিভাবে টিকা প্রদান শুরুর পর বেসরকারি প্রতিষ্ঠানও টিকা দেওয়া শুরু করতে পারবে। 

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ টিকার মধ্যে প্রথম ধাপে বাংলাদেশকে দিবে ৫০ লাখ ডোজ। আর সরকারকে এ টিকা সরবরাহ করবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। সবকিছু ঠিক থাকলে টিকা প্রয়োগ শুরু হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। বেক্সিমকোও ফেব্রুয়ারি থেকে বেসরকারিভাবে এ টিকা বিক্রি শুরু করবে বলে জানা গেছে। 

সিভয়েস, ঢাকা 

সর্বশেষ

পাঠকপ্রিয়