নগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্বে বেলাল-হেলাল!

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪০, ১৮ জুন ২০২১
নগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্বে বেলাল-হেলাল!

দীর্ঘ ২০ বছর পর আহ্বায়ক থেকে পূর্ণাঙ্গ কমিটি হচ্ছে নগর স্বেচ্ছাসেবক লীগের। সেই সঙ্গে তারুণ্য নির্ভর নেতৃত্ব পেতে যাচ্ছে নগর স্বেচ্ছাসেবক লীগ। নেতৃত্বের জন্য ৫২০ জন জীবন বৃত্তান্ত জমা দিলেও কমিটিতে স্থান পাবেন ১০১ জন। তবে সবার দৃষ্টি এখন শীর্ষ দুই পদের দিকে। 

আগামী ১৯ জুন ভার্চুয়াল সম্মেলনের পর কারা হচ্ছেন নগর স্বেচ্ছাসেবক লীগের কাণ্ডারি? এ প্রশ্নের উত্তর পেতে আরও দুই তিন দিন অপেক্ষা করতে হলেও বেশ কয়েকজনের নাম আলোচনার শীর্ষে। অন্তত দশ জন শীর্ষ দুই পদের জন্য জোর তদবির করছেন। 

তাদের মধ্যে সভাপতি পদে অনেকটাই চূড়ান্ত বা এগিয়ে আছেন লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত বেলাল ও সাধারণ সম্পাদক পদে কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি হেলাল উদ্দীন। যদি সব কিছু ঠিক থাকে তাহলে নগর স্বেচ্ছাসেবক লীগের আগামী দিনের কাণ্ডারি হচ্ছেন বেলাল-হেলাল-ই। তাদের মধ্যে বেলাল সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর অনুসারি ও হেলাল সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারি। 

শীর্ষ নেতৃত্ব ভাগাভাগি হবে এই দুই নেতার অুনসারীদের মাঝে সেটা অলিখিত চুক্তির মতোই। এই দুই জন ছাড়াও শীর্ষ পদের জন্য আলোচনায় আছেন নগর ছাত্রলীগের সাবেক সেক্রেটারি মোহাম্মদ সালাহউদ্দিন, বেসরকারি কারা পরিদর্শক আজিজুর রহমান আজিজ, দেবাশীষ নাথ দেবু, সাদেক হোসেন পাপ্পু, চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভি.পি সুজিত দাশ, সাবেক ছাত্রনেতা আব্দুর রশিদ লোকমান, সাবেক ছাত্রলীগ নেতা সালাহউদ্দিন, অ্যাডভোকেট তসলিম উদ্দীন। 

এ প্রসঙ্গে স্বেচ্ছাসেবক লীগের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা বলেন, ইতোমধ্যে ৫২০ জন পদ প্রত্যাশীর বায়োডাটা যাচাই বাছাই শেষে তা কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদকের টিম পর্যালোচনা করছেন। সাবেক ছাত্র নেতা, অতীত ত্যাগ ও চট্টগ্রামের নেতাদের সুপারিশ সব মিলিয়ে যোগ্য নেতাদের হাতেই নেতৃত্ব ওঠবে। 

করোনা সংক্রমণের জেরে গত এক বছরে দুই বার পিছিয়ে গেছে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন। দীর্ঘদিন দল ক্ষমতায় থাকলেও পূর্ণাঙ্গ কমিটি না থাকা, অভ্যন্তরীণ দলীয় কোন্দলসহ বিভিন্ন কারণে ঝিমিয়ে পড়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের এ ভ্রাতৃপ্রতীম সংগঠনটির কার্যক্রম। ঝিমিয়ে পড়া এ ইউনিটকে ফের চাঙ্গা করতে শনিবার (১৯ মে) বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগর শাখার ত্রি –বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশের ইতিহাসে ভার্চুয়ালি প্রথম বারের অনুষ্ঠিত হতে যাচ্ছে এ সম্মেলন।

নগর স্বেচ্ছাসেবক লীগ ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক এডভোকেট এ .এইচ.এম জিয়াউদ্দিন জানান, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ চট্টগ্রাম মহানগরের ত্রি–বার্ষিক আসন্ন সম্মেলন সফল করতে ইতোমধ্যে ৫০১ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে । 

সম্মেলন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রস্তুতি সম্পন্ন করেছে ১৪ টি উপ –পরিষদের নেতৃবৃন্দ। সম্মেলনে ২৫০ জন কাউন্সিলর ও ২৫০ জন ডেলিগেট করা হয়েছে । এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অনুষ্ঠানের উদ্বোধন করবেন সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহ।

স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ফারুক আমজাদ খান বলেন, স্বেচ্ছাসেবক লীগে হাজার হাজার কর্মী আছে। সবাই মুজিব আর্দশের। এই সম্মেলন নিয়ে সবাই খুশি। আগে জট খুলুক, জট খুললে প্রতি তিনবছর পরপরই কমিটি হবে। যারা ভাল কাজ করবে তারা একটা না একটা কমিটিতে স্থান পাবে।

২০০১ সালের জুলাই মাসে অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দীনকে আহ্বায়ক ও কেবিএম শাহজাহান ও সালাউদ্দিন আহমদকে যুগ্ম আহ্বায়ক করে ২১ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। তবে গত ২০ বছরেও এখানে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেননি আহ্বায়ক কমিটির নেতারা। এমনকি ওয়ার্ড এবং থানা পর্যায়েও সব কমিটি ঘোষণা করতে পারেননি তারা। তবে সম্মেলন করে নতুন কমিটি দেওয়ার ঘোষণায় প্রাণ ফিরছে নগর স্বেচ্ছাসেবক লীগে। সম্মেলকে সফল করতে ইতোমধ্যে কেন্দ্রীয় কমিটির অনেক নেতাই চট্টগ্রামে অবস্থান করছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়