Cvoice24.com

নির্বাচনী সহিংসতারোধে রাত হলেই নগর ঘুরেন সিএমপি কমিশনার

প্রকাশিত: ১৯:১৯, ১৪ জানুয়ারি ২০২১
নির্বাচনী সহিংসতারোধে রাত হলেই নগর ঘুরেন সিএমপি কমিশনার

ওসি কোতোয়ালীর নেতৃত্বে ফিরিঙ্গিবাজারে চেকপোস্টে পুলিশ

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সহিংসতার বলি হয়ে পাঠানটুলীতে একজন নিহত হবার পরই তা রোধে তৎপর হয়েছে সিএমপি। এ তৎপরতা শুধু দিনেই নয় সন্ধ্যা হলেই নগরের অলি গলি প্রধান সড়কে সর্বোচ্চ দিয়ে মাঠে নেমেছে পুলিশ। আর এতে নেতৃত্ব দিচ্ছেন স্বয়ং সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। তার নেতৃত্বে প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত সিএমপির ওসি থেকে কমিশনার সকলেই মাঠে থাকছেন। 

সিএমপি কমিশনার এই পদক্ষেপ সম্পর্কে বলছেন, নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এই পদক্ষেপ। এটা আগামীতেও অব্যাহত থাকবে। মানুষের জানমাল রক্ষায় ও শান্তি নিশ্চিতে জিরো টলারেন্স নীতি নিয়েছে সিএমপি। 

জানা যায়, গত বুধবার থেকে সন্ধ্যা হলেই আর আগের মত অফিসে বসে কাজ করতে পারছেন না ওসিরা। প্রতিদিন সন্ধ্যার পর থেকে প্রত্যেক ওসি নিজ নিজ থানার অলিতে গলিতে বের হয়ে পড়েন। তারা তদারকি করেন থানা পুলিশের তৎপরতা।

ওসিরা আবার যেসব স্পটে তদারক করছেন সেখানে ঘণ্টা খানেক পরপর ওইসব জোনের এসিরা সরাসরি গিয়ে তদারক করে তা উপ-কমিশনারদের রিপোর্ট করছেন৷ আবার সব ডিসি নিজ জোনের থানার ওসিদের কার্যক্রম কমিশনারকে জানাচ্ছেন। 

এতেও থেমে নেই পুলিশের কার্যক্রম৷ রাত ৯ টার পর হলেই স্বয়ং সিএমপি কমিশনার বের হচ্ছেন তদারকিতে। তিনি গতকাল বুধবার সিএমপির উত্তর বিভাগের বিভিন্ন থানার মাঠের কার্যক্রম তদারক করেন৷ বৃহস্পতিবার রাতে দক্ষিণ জোনের বিভিন্ন থানার কার্যক্রম সরাসরি মাঠে থেকে তৎপরতা তদারক করেন৷ 

কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বৃহস্পতিবার রাতে চেক পোস্ট থেকে সিএমপির সকল সদস্যদের ওয়াকিটকিতে নানা দিক নির্দেশনা দিতে থাকেন৷ এসময় সন্দেহভাজন প্রত্যেক যানবাহনের যাত্রীদের তল্লাশির নির্দেশ দেন। পাশাপাশি কিশোর ও যুবকদের মধ্যে যাদের সন্দেহ হবে তাদের ছবি তুলে থানায় থানায় পাঠানোরও নির্দেশনা দেন। 

সিএমপির কোতোয়ালী থানার এসি নোবেল চাকমা বলেন, ‘কমিশনার স্যারের নির্দেশে আমি আমার জোনের দুই থানার ওসিরা যেখানে চেক পোস্ট ও মাঠে কাজ করছেন সেখানে সরাসরি গিয়ে পর্যবেক্ষণ করছি। সাথে ছবি তুলে সিনিয়রদের দিচ্ছি।’

কোতোয়ালীর ওসি মোহাম্মদ মহসীন রাত ১১ টার দিকে ফিরিঙ্গিবাজার চেক পোস্ট থেকে বলেন, ‘যে কোনও ধরণের সহিংসতা ও অপরাধ দমনে কমিশনার স্যারের নির্দেশে সন্ধ্যার পর থেকে গভিররাত পর্যন্ত আমরা মাঠে আছি। এছাড়া আমরা আইন-শৃঙ্খলা রক্ষায় সার্বক্ষণিক প্রস্তুত।’

চান্দগাও থানার ওসি আতাউর রহমান বৃহস্পতিবার রাত সাড়ে দশটার দিকে মোহরা এলাকা থেকে বলেন, ‘আমার থানা এলাকায় নির্বাচনী সহিংসতাসহ যে কোনও ধরণের অপরাধ দমনে আমিসহ আমার থানার সদস্যরা মাঠে আছে।’

এদিকে বৃহস্পতিবার নগর পুলিশের মাসিক অপরাধ সভায়ও সিএমপি কমিশনারের পক্ষ থেকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে এ বিষয়ে। 

গত মঙ্গলবার রাতে ২৮ নম্বর পাঠানটুলী ওয়ার্ডে আওয়ামী লীগ মনোনীত কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর এবং একই দলের বিদ্রোহী প্রার্থী আব্দুল কাদের ওরফে মাছ কাদেরের সমর্থকদের সংঘর্ষে নিহত হয় একজন। এ সময় গুলিবিদ্ধ হয় আরও কয়েকজন। এর আগে গত মার্চেও নির্বাচনী সহিংসতায় পাহাড়তলীতে একজন মারা যান।

সিভয়েস প্রতিবেদক

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়