Cvoice24.com

আন্তর্জাতিক স্বীকৃতি পেল সিভয়েসের প্রতিবেদন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৪, ২০ ডিসেম্বর ২০২৩

চট্টগ্রামের পাঠকপ্রিয় অনলাইন নিউজপোর্টাল ‘সিভয়েস ২৪’র একটি প্রতিবেদন অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের (জিআইজেএন) ৮টি ‘বেস্ট ইনভেস্টিগেটিভ স্টোরিস ইন ২০২৩’–এর বাংলাদেশের তালিকায় স্থান পেয়েছে।

জিআইজেএনের বেস্ট ইনভেস্টিগেটিভ স্টোরিজ ইন ২০২৩-এর সেরা প্রতিবেদনের তালিকায় স্থান পাওয়া ‘‘কার দোষে ওরা ‘বড় অপরাধী?’’ শিরোনামের ওই প্রতিবেদনটি প্রকাশিত হয় চলতি বছরের ১৫ জুন। প্রতিবেদনটি তৈরি করেন ‘সিভয়েস ২৪’ এর নিজস্ব প্রতিবেদক শারমিন রিমা।

গত জুলাই মাসের বুলেটিনেও এটি বাংলাদেশের আলোচিত অনুসন্ধানী বা গভীরতাধর্মী প্রতিবেদনের মধ্যে একটি বলে জানিয়েছিল গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্ক (জিআইজেএন)।

সিভয়েসে প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে জিআইজেএন লিখেছে, ‘তারা বয়সে কিশোর, কিন্তু মামলায় দেখানো হয়েছে প্রাপ্তবয়স্ক। তাই গ্রেপ্তারের পর সংশোধনাগারের পরিবর্তে তাদের ঠাঁই হয় কারাগারে, দাগি আসামিদের সঙ্গে। কারো কারো বিরুদ্ধে পুলিশ রিমান্ডও চেয়েছে। পরবর্তীতে জামিনে বেরিয়েও এসব অল্পবয়সী অভিযুক্তদের ট্রমা কাটেনি। বরং সামাজিকভাবে তারা আরো চাপের মুখে পড়েছে। চট্টগ্রামভিত্তিক সিভয়েস টুয়েন্টিফোরের এই অনুসন্ধান এমন ১০টি মামলা বিশ্লেষণ করেছে।’ 

প্রতিবেদনটিতে বলা হয়, শুধু চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দিদের মধ্যে ১৮ বছরের কম বয়সীর সংখ্যা ২২০, যাদেরকে বিভিন্ন অপরাধে বয়স বাড়িয়ে ‘প্রাপ্তবয়স্ক অপরাধী’ বানানো হয়েছে।

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্ক সাংবাদিকতার উন্নয়নে কাজ করে থাকে— এমন প্রতিষ্ঠানগুলোর একটি আন্তর্জাতিক জোট। এই জোটের সদস্যরা অনুসন্ধানী এবং ডেটা সাংবাদিকদের মধ্যে নতুন নতুন তত্ত্ব ও তথ্য পরিবেশন ছাড়াও আয়োজন করেন প্রশিক্ষণের। তাঁরা এমন সব দেশেও কাজ করছে, যেসব দেশে সরকার দমন-পীড়ন চালায় প্রতিপক্ষ আর গণমাধ্যমের ওপর।

জিআইজেএনের শীর্ষ তালিকায় আসা অন্যান্য প্রতিবেদনগুলোর মধ্যে আছে— এএফপি’র ‘ফেইক এক্সপার্টস ড্রাইভ ডিসইনফরমেশন বিফোর বাংলাদেশ পোলস’, চট্টগ্রামভিত্তিক নিউজ পোর্টাল একুশে পত্রিকার ‘ডাক্তারদের পটাতে চেক বাড়ি গাড়ি সবই’ শিরোনামে প্রতিবেদন, ‘টেলিগ্রাম দানবের খোঁজে!’ বেসরকারি টেলিভিশন চ্যানেল২৪ এর একটি অনুসন্ধানী প্রতিবেদন, জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে ও নেত্র নিউজের ‘Inside a police: ‘death squad’ শিরোনামে একটি প্রতিবেদন।

এছাড়া স্থান পেয়েছে ‘কার ডাকে দুবাইয়ে সাকিব আল হাসান’ শিরোনামে প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার একটি অনুসন্ধানী প্রতিবেদন, অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) এর ‘A Politician’s Suspicious Property Buying Spree in New York City’ শিরোনামের একটি প্রতিবেদন, বহুভাষিক প্ল্যাটফর্ম ‘দ্য থার্ড পোলের’ ‘Water Lords’ Extort Drought-Stricken Farmers’ শিরোনামের একটি প্রতিবেদন।

সর্বশেষ

পাঠকপ্রিয়