Cvoice24.com

আনোয়ারায় ঋণের টাকা পরিশোধে ব্যর্থ কৃষকের আত্মহত্যা

আনোয়ারা প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৬, ১২ এপ্রিল ২০২১
আনোয়ারায় ঋণের টাকা পরিশোধে ব্যর্থ কৃষকের আত্মহত্যা

আনোয়ারা উপজেলার চাতরী ইউনিয়নের রুদুরা গ্রামে সুদভিত্তিক ঋণ ও এনজিও’র ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে বিষপান করে অরুণ বড়ুয়া (৫২) নামে এক কৃষক আত্মহত্যা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

রোববার (১১ এপ্রিল) রাতে চাতরী ইউনিয়নের রুদুরা গ্রামের বড়ুয়া পাড়ায় এ ঘটনা ঘটে।

নিহত অরুণ বড়ুয়া (৫০) উপজেলার চাতরী ইউনিয়নের রুদ্দুরা গ্রামের বড়ুয়া পাড়ার মৃত বাবু লাল বড়ুয়ার ছেলে।

জানা যায়, অরুণ বড়ুয়া রবিবার বিকাল ৪টার দিকে কৃষি জমিতে বিষ দেয়ার কথা বলে জমিতে গিয়ে বিষপান করে। বাড়িতে আসার পর বমি করতে থাকলে পরিবারের লোকজন তাকে আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গলে কর্তব্যরত চিকিৎসক তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করে। পরবর্তীতে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। সোমবার (১২ এপ্রিল) দুপুরে নিহত অরুণের লাশ নিজ বাড়িতে দাহ সম্পন্ন করে পরিবার।

এলাকাবাসী ও পরিবার সূত্রে জানা যায়, নিহত অরুণ বড়ুয়া ৩ সন্তানের জনক। তিনি পেশায় একজন সিএনজি চালক। পরিবার পরিজন নিয়ে অভাব-অনটনের সংসার। তাই পরিবারের সচ্ছলতা ফিরাতে ২ কানি জমি বর্গা চাষ করে। চাষাবাদে বারবার ক্ষতির সম্মুখীন হওয়ায় ধার-দেনায় জড়িয়ে পড়েন তিনি। পাশ্ববর্তী গিয়াস নামের এক ব্যাক্তির কাছ থেকে ২৬ হাজার টাকা প্রতি মাসে ৭ হাজার আটশত টাকা লাভের ওপর সুদিভিত্তিক ঋণ নেন অরুপ। সুদ-আসলে বৃদ্ধি পেয়ে ওই টাকার পরিমাণ ১ লাখ টাকার উপরে চলে যায়।

এদিকে অরুণ বড়ুয়া গিয়াস ছাড়াও এনজিও সংস্থা ব্র্যাক, প্রত্যাশী, উদ্দীপনসহ আরও বেশ কয়েকটি এনজিও থেকে প্রায় ৬ লাখ টাকা ঋণ নেন। এই টাকা দিতে না পারার কারণে প্রায় প্রতিদিন এনজিওর লোকজন তার বাড়িতে গিয়ে টাকা আদায়ের জন্য চাপ সৃষ্টি করতেন। এসব ঋণের চাপের আত্মহত্যা করেছে বলে জানান স্থানীয়রা।

এ বিষয়ে জানতে চাইলে আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম দিদারুল ইসলাম সিকদার বলেন, ‘চাতরী ইউনিয়নের রুদুরা গ্রামে অরুণ বড়ুয়া নামে এক ব্যক্তি মানসিক চাপ সইতে না পেরে আত্মহত্যা করেছে। তবে ঋণের ব্যাপারে কোন তথ্য আমার জানা নাই।’

সর্বশেষ

পাঠকপ্রিয়