Cvoice24.com

১২ ঘণ্টা বন্ধ থাকবে সার্ভার, কাস্টমসে হবে না পণ্যের শুল্কায়ন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৩, ৩ অক্টোবর ২০২২
১২ ঘণ্টা বন্ধ থাকবে সার্ভার, কাস্টমসে হবে না পণ্যের শুল্কায়ন

চট্টগ্রাম কাস্টম হাউস। ছবি: সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের মাইগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে ১২ ঘণ্টা পর্যন্ত অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের যাবতীয় কার্যক্রম বন্ধ থাকবে। ইতোমধ্যে চট্টগ্রাম কাস্টমসের পক্ষ থেকে সকল স্টেকহোল্ডারদের বিষয়টি ই-মেইল এবং এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস হাউস সূত্রে জানা গেছে, আগামী ১৪ অক্টোবর (শুক্রবার) রাত ৮টা থেকে ১৫ অক্টোবর (শনিবার) সকাল ৮টা পর্যন্ত আমদানি-রপ্তানি পণ্য চালানের বিল অব এন্ট্রি দাখিল, শুল্কায়ন, ডিউটি পেমেন্ট এবং বন্দর থেকে ডেলিভারি কার্যক্রম বন্ধ থাকবে। এই সময়ের মধ্যে যদি কাজ শেষ হয়ে যায়, তবে আমদানি-রপ্তানি বাণিজ্যে খুব বেশি প্রভাব পড়বে না। তবে সময়টা বাড়লে তখন সমস্যা হবে।  

চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার মো. ফায়জুর রহমান বলেন, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমটি জাতীয় রাজস্ব বোর্ড থেকে নিয়ন্ত্রণ করা হয়। আগামী ১৪ অক্টোবর অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের ভার্সন ৪.৩.১ থেকে ৪.৩.৩ এ মাইগ্রেশন কার্যক্রম সম্পন্ন করা হবে। তাই ১২ ঘণ্টা সিস্টেমের আওতায় থাকা সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে।   

প্রসঙ্গত, আমদানি-রপ্তানি বাণিজ্যকে গতিশীল করার জন্য ১৯৯৫ সালে চট্টগ্রাম কাস্টমস হাউসে অটোমেশনের যাত্রা শুরু হয়। ২০১৩ সাল থেকে চট্টগ্রাম কাস্টমস হাউসে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড পদ্ধতি চালু হয়। এই পদ্ধতিতে বিদেশ থেকে পণ্য আমদানির পর তার শুল্কায়ন থেকে শুরু করে সবকিছুই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। চট্টগ্রামসহ দেশের সব বন্দর এ সফটওয়্যারের আওতায় কাজ করে। এটি নিয়ন্ত্রণ করা হয় কাকরাইলের এনবিআরের কার্যালয় থেকে। কোনো চালান ছাড়তে না চাইলে এ সফটওয়্যারের মাধ্যমে সেটা বন্ধ করারও স্বয়ংক্রিয় ব্যবস্থা রয়েছে।

সিভয়েস/টিএম

সর্বশেষ

পাঠকপ্রিয়