Cvoice24.com

মাঘের মেলার অন্যতম আকর্ষণ মূলা

ফটিকছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০৯, ২৩ জানুয়ারি ২০২১
মাঘের মেলার অন্যতম আকর্ষণ মূলা

ফটিকছড়ির মাঘের মেলার মূলা

ফটিকছড়িতে হযরত গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারীর (ক.) বার্ষিক ওরশ শরীফকে কেন্দ্র করে ফটিকছড়ির মাইজভান্ডার এলাকাজুড়ে বসেছে সাপ্তাহব্যাপী গ্রামীণ বা লোকজ পণ্যের মেলা। যা মাঘের মেলা হিসেবে পরিচিত। আর এ মেলার অন্যতম আর্কষণ হল মূলা। 

স্থানীয় ও আশেপাশের এলাকা থেকে চাষীরা তাদের উৎপাদিত বড় বড় আকারের মূলা (স্থানীয় ভাষায় জাপানি মূলা) মেলায় বিক্রি করার জন্য নিয়ে আসে। কারণ আশেক ভক্তদের মাঝে এ অঞ্চলের মূলার আলাদা কদর রয়েছে, বিক্রিও হয় ভালো।

তাই প্রতিবছর কৃষকরা উপমহাদেশের প্রখ্যাত অলীয়ে কামেল মাইজভান্ডারী ত্বরিকার প্রবর্তক হযরত শাহছুফী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ্ (ক.) মাইজভান্ডারীর ১০ মাঘের ওরশ শরীফে মূলা বিক্রির আশায় থাকেন।

সে ধারাবাহিকতায় এ বছরও বার্ষিক ওরশ শরীফকে কেন্দ্র করে ফটিকছড়ির মাইজভান্ডার এলাকায় বসেছে সাপ্তাহব্যাপী গ্রামীণ বা লোকজ পণ্যের মেলা। এবারের মেলায়ও অন্যতম আর্কষণ হলো মূলা।

সরেজমিনে নাজিরহাট থেকে শুরু করে মাইজভান্ডার শরীফ মেলা পর্যন্ত মূলা বিক্রি চোখে পড়ার মত। একেকটি মূলা দুই-তিন হাত র্পযন্ত লম্বা ও ১০/১২ কেজি ওজনের পর্যন্ত হয়। মাইজভান্ডার শরীফ এলাকার মূলা সবজি হিসেবে এবং হযরত গাউছুল আজম মাইজভান্ডারীর (ক.) দরবারে মাংস মূলা তবরুকের বিশেষ প্রচলন থাকায় নিয়ত করে এই মূলা নিয়ে যায় আশেক ভক্তরা।

মূলা ক্রয়কারী আলি নেওয়াজ বলেন, প্রতি বছর ওরশ শরীফে আসলে মূলা নিয়ে যাই। মূলাগুলো খেতে অনেক ভালো।’ অপর এক মূলা ক্রয়কারী এয়াকুব বলেন, মাইজভান্ডার শরীফের মূলা হিসেবে প্রতি বছরই ওরশ শরীফে আসলে নিয়ে যাই এবং এ মূলা নিয়ত করে আমরা খাই।

বিক্রেতা পারভেজ বলেন, আমরা সারা বছরই আশা থাকি ১০ মাঘের মেলার জন্য। কারণ মেলায় ভাল বিক্রী হয় মূলা। এ লোকজ মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন ব্যবসায়ীরা মেলায় ব্যবসা করতে আসে। রকমারী খাবার, বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে। মেলায় পোশাক, খেলনা, প্রসাধনী সামগ্রীসহ গৃহস্থের প্রয়োজনীয় বাঁশ বেত, মাটির, লোহার তৈরি জিনিসপত্র পাওয়া যায়। তাই এলাকার বউ-ঝিয়েরাও এই মেলার অপেক্ষায় থাকে ঘরের প্রয়োজনীয় সামগ্রী কেনার জন্য।

আমরা সারা বছরই আশা থাকি ১০ মাঘের মেলার জন্য। কারণ মেলায় ভাল বিক্রী হয় মূলা। এ লোকজ মেলায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন ব্যবসায়ীরা মেলায় ব্যবসা করতে আসে। রকমারী খাবার, বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে। মেলায় পোষাক, খেলনা, প্রসাধনী সামগ্রীসহ গৃহস্থের প্রয়োজনীয় বাঁশ বেত, মাটির, লোহার তৈরী জিনিসপত্র পাওয়া যায়। তাই এলাকার বউ ঝিয়েরাও এই মেলার অপেক্ষায় থাকে ঘরের প্রয়োজনীয় সামগ্রী কেনার জন্য।

-সিভয়েস/আরআই

সর্বশেষ

পাঠকপ্রিয়