Cvoice24.com

 আগামী রমজান শুরুর সম্ভাব্য তারিখ সম্পর্কে যা জানা গেল

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১২:৪০, ১১ নভেম্বর ২০২২
 আগামী রমজান শুরুর সম্ভাব্য তারিখ সম্পর্কে যা জানা গেল

২০২৩ সালের পবিত্র মাহে রমজান আসতে এখনো চার মাসেরও বেশি সময় বাকি। ইতোমধ্যে ইসলামী জ্যোতির্বিদরা বলছেন, এবারের সিয়াম সাধনার মাসটি শুরু হতে পারে নতুন বছরের ২৩ মার্চ বৃহস্পতিবার। আর ঈদুল ফিতর হতে পারে ২১ এপ্রিল শুক্রবার। 

সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ খবর জানা গেছে। যদিওবা ওই প্রতিবেদনে পবিত্র রমজান মাস ও ঈদের সুনির্দিষ্ট তারিখ চাঁদ দেখার ওপর নির্ভরশীল বলে উল্লেখ করা হয়েছে। চাঁদ দেখার ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেয় মুসলিমবিশ্বের বিভিন্ন দেশ।

আরব আমিরাতের জ্যোতির্বিদদের হিসেব অনুযায়ী, পবিত্র রমজান মাস আগামী বছরের ২৩ মার্চ বৃহস্পতিবার শুরু হবে এবং শেষ হবে ২০ এপ্রিল বৃহস্পতিবার।

আমিরাত অ্যাস্ট্রোনমি সোসাইটির চেয়ারম্যান ও আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের (এইউএএসএস) সদস্য ইব্রাহিম আল জারওয়ান বলেন, আশা করা হচ্ছে ২০২৩ সালের ২৩ মার্চ রমজান শুরু হবে। মাসটি ২৯ দিনের হতে পারে। রমজানের নতুন চাঁদ দেখা দিতে পারে ২২ মার্চ।

তিনি বলেন, আসছে রমজানে রোজার আনুমানিক সময় ১৪ ঘণ্টা দীর্ঘায়িত হবে। শুরুর দিন থেকে ক্রমে ক্রমে শেষদিন পর্যন্ত প্রায় ৪০ মিনিট সময় বাড়বে।

পবিত্র রমজান হচ্ছে ইসলামী ক্যালেন্ডারের নবম মাস। মাহে রমজান রহমত-বরকতের মাস। রমজান মাসে বিশ্বের সক্ষম মুসলমান নারী-পুরুষরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন। যাকে রোজা বা সিয়াম বলে। রোজা ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম।

সর্বশেষ

পাঠকপ্রিয়