Cvoice24.com

এমডির নির্দেশকে ‘পাত্তা’ না দিয়ে শোকজ খেলেন ওয়াসার সিস্টেম অ্যানালিস্ট

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৬, ১৯ মে ২০২২
এমডির নির্দেশকে ‘পাত্তা’ না দিয়ে শোকজ খেলেন ওয়াসার সিস্টেম অ্যানালিস্ট

চট্টগ্রাম ওয়াসার সিস্টেম অ্যানালিস্ট শফিকুল বাশার

ওয়ার্ল্ড ব্যাংকের সঙ্গে চট্টগ্রাম ওয়াসার জরুরি ভিডিও কনফারেন্স। স্বাভাবিকভাবেই জুম মিটিংয়ে নিরবচ্ছিন্ন কারিগরি সহায়তা দেওয়ার জন্য ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ নির্দেশ দিয়েছিলেন সিস্টেম অ্যানালিস্ট শফিকুল বাশারকে। 

শুধু তাই নয়। সভা শুরুর আগে উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) তাহেরা ফেরদৌস বেগম ও সচিব শাহিদা ফাতেমা চৌধুরী ত্রুটিহীন উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সেবা সম্পৃক্ত করার জন্য বারবার নির্দেশ দেন সিস্টেম অ্যানালিস্টকে। কিন্তু সেই নির্দেশে  ‘পাত্তা’ দেননি সিস্টেম অ্যানালিস্ট। 

সেই সভায় নিরবচ্ছিন্ন সেবা তো মেলেইনি। উল্টো বারবার ইন্টারনেট আর ডিভাইসের সমস্যায় বিঘ্নিত হয়েছে সভা। এ কারণে সিস্টেম অ্যানালিস্টকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে তাঁকে।

কারণ দর্শানোর নোটিশ থেকে জানা যায়, ১৬ মে অনুষ্ঠিত এই সভায় জুম মিটিংয়ে ওয়ার্ল্ড ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে যুক্ত হন ওয়াসার এমডি। কিন্তু সভা চলার সময় নিরবচ্ছিন্ন সেবা পাওয়া যায়নি। তাতে সভা মারাত্নকভাবে বিঘ্নিত হয়।

জুম মিটিং চলার সময় বারবার সার্ভার হ্যাং হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান ব্যবস্থাপনা পরিচালক। পরে তিনি সচিবকে নির্দেশ দেন সিস্টেম অ্যানালিস্টকে নোটিশ দেওয়ার। 

ওয়াসার সচিব শাহিদা ফাতেমা চৌধুরীর স্বাক্ষর করা এ নোটিশে সিস্টেম অ্যানালিস্টকে উদ্দেশ্যে করে আরও বলা হয়, ‘আপনার এই ধরনের দায়িত্ব অবহেলা চট্টগ্রাম ওয়াসা প্রবিধানমালা–২০২০ এর আচরণ ও শৃঙ্খলা বিধিমালার ৪৮ ধারার পরিপন্থী। এমন অবহেলার জন্য কেন আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না–তা সাত কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হল।’

কারণ দর্শানোর নোটিশের বিষয়ে কোনো অভিযোগ নেই মন্তব্য করেন সিস্টেম অ্যানালিস্ট শফিকুল বাশার। তিনি বলেন, ঠিকঠাকভাবে জুম মিটিং শুরু হয়েছিল। কথা হওয়ার সময় হঠাৎ ডিভাইস হ্যাং করে। আর এটা আমাদের অভ্যন্তরীণ বিষয়। ঊর্ধ্বতন কর্মকর্তারা আমাকে নোটিশ দিতেই পারেন।’

ঈদের পর থেকে ওয়াসার সার্ভারেও জটিলতা শুরু হয়েছে। এ কারণে গ্রাহকেরা ব্যাংকে বিল জমা দিতে বেশ ভোগান্তি পোহাচ্ছেন। এ জটিলতাও সিস্টেম অ্যানালিস্টের কারণে হয়েছে বলে অভিযোগ রয়েছে।

অবশ্য বিষয়টি অস্বীকার করেছেন শফিকুল বাশার। তিনি বলেন, ঈদের পর সার্ভার চালু করতে গিয়ে একটু সমস্যা হয়েছে। এটা মেশিনারিজ বিষয়। সমস্যা হতেই পারে। আমরা সেটির সমস্যা সমাধানে কাজ করছি। আশা করছি দ্রুতই ঠিক হয়ে যাবে।’

-সিভয়েস/এসি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়