Cvoice24.com

করোনা মুক্তির প্রার্থনায় হ্রদের জলে ভাসলো বৈসাবির ফুল 

রাঙামাটি প্রতিনিধি, সিভয়েস

প্রকাশিত: ১৩:৫৪, ১২ এপ্রিল ২০২১
করোনা মুক্তির প্রার্থনায় হ্রদের জলে ভাসলো বৈসাবির ফুল 

ভোরে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে হ্রদের পানিতে ভাসানো হয় ফুল

মাহামারি করোনা ভাইরাসের কারণে সীমিত পরিসরে রাঙামাটির বিভিন্ন স্থানে শুরু হয়েছে পাহাড়ের ঐতিহ্যবাহী উৎসব বৈসাবি। একে আবার বৈসুক, সাংগ্রই ও বিজু উৎসবও বলা হয় অঞ্চল বা গোত্র ভেদে। 

ব্যক্তি উদ্যোগে কাপ্তাই হ্রদের জলে ফুল ভাসানোর মধ্যদিয়ে আজ সোমবার (১২ এপ্রিল) শুরু হয়েছে বৈসাবির মূল আনুষ্ঠানিকতা। করোনার শঙ্কার মধ্যেও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীর বৃহত্তম এই সামাজিক আয়োজনে ব্যস্ত শহর থেকে শুরু করে পাহাড়ি পল্লীগুলো। 

২৯ চৈত্র সোমবার চাকমা জনগোষ্ঠীর ‘ফুল বিজু’, ত্রিপুরা জনগোষ্ঠীর ‘হাঁড়িবসু’ আর মারমা সম্প্রদায়ে সূচিকাজ। ঠিক ফুলবিজু নামে অভিহিত না হলেও এদিন প্রায় সব পাহাড়ি জাতিগোষ্ঠী পানিতে ফুল ভাসায়। 

এদিকে ভোরে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে ফুলবিজু উপলক্ষে শহরের রাজবাড়ীঘাটসহ বিভিন্ন স্থানে নিজ নিজ উদ্যোগে স্বাস্থবিধি মেনে হ্রদের পানিতে ফুল ভাসানো হয়। 

উৎসবপ্রিয় পাহাড়িরা সারা বছর মেতে থাকেন নানান অনুষ্ঠানে। তবে সবকিছুকেই ছাপিয়ে যায় বর্ষবিদায়ের এই উৎসব। চাকমারা বিজু, ত্রিপুরা বৈসুক, মারমারা সংগ্রাই, তঞ্চঙ্গ্যারা বিষু, অহমিয়ারা বিহু— ভিন্ন ভিন্ন নামে আলাদাভাবে তারা পালন করে এই উৎসব। 

উৎসবের প্রথম দিনে চাকমা, ত্রিপুরা ও মারমারা বন থেকে ফুল আর নিমপাতা সংগ্রহ করে এবং পবিত্র এই ফুল ভাসিয়ে দেয় পানিতে। তাই একে বলা হয় ফুলবিজু। এবার পানিতে ফুল ভাসিয়ে তারা বিশ্ব মহামরি থেকে মুক্তির জন্য গঙ্গা দেবীর কাছে প্রার্থনা জানান। 

ভিন্ন ভিন্ন নামে পাহাড়ে আলাদাভাবে পালন করা হয় এই উৎসববৈসাবি উদযাপন পরিষদের সদস্য সচিব ইন্টুমনি চাকমা বলেন, ‘বছরে এই দিনটিতে পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুনকে বরণ করতে আমরা মা গঙ্গার উদ্দেশ্যে ফুল ভাসাই। পুরোনো বছরের সব দুঃখ গ্লানিকে পিছনে ফেলে যাতে নতুন বছর ভালো যায়, সে প্রত্যাশায়। করোনার এই মহামারির জন্য আমরা তেমন কোনো আয়োজন রাখিনি এ বছর। নতুন বছরে করোনামুক্ত সুন্দর পৃথিবীর প্রত্যাশা নিয়ে এবার আমরা অনেকটা অনারম্ভরভাবেই বিজু পালন করছি।’

করোনা ভাইরাসের কারণে গত বছরও কোনো আনুষ্ঠানিকতা ছিল না। সীমিত পরিসরে ব্যক্তি উদ্যোগে কেউ কেউ পানিতে ফুল ভাসিয়ে ফুলবিজু করেছিলেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়