Cvoice24.com

লিকুইড অক্সিজেন ট্যাংকে আটকে আছে করোনা রোগীর সেবা

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ২৩:১১, ১৪ জুলাই ২০২১
লিকুইড অক্সিজেন ট্যাংকে আটকে আছে করোনা রোগীর সেবা

দেশের অন্যান্য স্থানের মতো রাঙামাটিতেও বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। এদিকে করোনার প্রথম ঢেউয়ের পর রাঙামাটিতে জরুরি ভিত্তিতে হাইফ্লো অক্সিজেন বসানোর উদ্যোগ নেয়া হলেও করোনার উর্ধ্বগতির এই সময়েও দেশে লিকুইড অক্সিজেন ট্যাংক না থাকায় চালু করা যাচ্ছে না অক্সিজেন প্লান্ট। অক্সিজেন প্লান্ট চালু ও দক্ষ জনবল সংকটে আইসিইউ সেবা থেকেও বঞ্চিত হচ্ছে জেলাবাসী। দ্রুত সমস্যা সমাধানে উদ্যোগের কথা জানিয়েছেন সিভিল সার্জন। 

গত বছর করোনার প্রথম ঢেউয়ের পর চিকিৎসা সেবায় পিছিয়ে থাকা পাহাড়ি জেলা রাঙামাটি জেনারেল হাসপাতালে করোনা রোগী শনাক্ত ও দ্রুত চিকিৎসার জন্য পিসিআর ল্যাব, অক্সিজেন প্লান্ট, আইসিইউ জরুরি ভিত্তিতে স্থাপনের উদ্যোগ নেয়া হয়। এরই ধারাবাহিকতায় গত বছরের সেপ্টেম্বরে বহুল কাঙ্ক্ষিত পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হয়। পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হলেও করোনার রোগীদের জন্য জরুরি প্রয়োজনীয় হাইফ্লো অক্সিজেন সেবা চালু করতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

গত এপ্রিলে অক্সিজেন প্লান্ট বসানোর কাজ শুরু হলেও লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের ধীরগতির ফলে হাইফ্লো অক্সিজেন সেবা পেতে অপেক্ষা করতে হবে আরও একমাস। করোনার উর্ধ্বমুখীর এই সময়েও অক্সিজেন প্লান্ট প্রস্তুত না হওয়ায় আইসিইউ সেবা থেকে বঞ্চিত জেলাবাসী।

পরবর্তীতে অক্সিজেন প্লান্ট চালু করা গেলেও দক্ষ জনবলের অভাবে বরাদ্দ পাওয়া আইসিইউ সেবা চালু করা সমম্ভ হবে কিনা তাও রয়েছে দোলাচলে। তাই দ্রুত এসব সেবা চালুর দাবি স্থানীয় ও সুশীল সমাজের। 

স্থানীয় বাসীন্দা বিশ্বজিৎ কর্মকার জানান, যত দ্রুত সম্ভব সেন্টাল অক্সিজেন ও আইসিইউ সেবা চালু করা দরকার। যাতে স্থানীয়রা করোনার এই সময়টাতেও আইসিইউ সেবা পেতে পারে।

তবে শিগগিরই লিকুইড ট্যাংক বসানোর কথা জানিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেকটা  ইন্টারন্যাশনালের ফোরম্যান রেজাউল করিম। 

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শওকত আকবর জানিয়েছেন, জুলাইয়ের শেষ নাগাদ অক্সিজেন প্ল্যান্টের কাজ শেষ হবে বলে আশা করছি। ইতোমধ্যে কিছু আইসিইউ বেড, মনিটরসহ সরঞ্জাম এসেছে, সেন্টাল অক্সিজেন চালু হলে জনবল নিশ্চিত করে আইসিইউ সেবা চালু করা হবে।

সিভিল সার্জন ডা. বিপাশ খীসা জানিয়েছেন, সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। অক্সিজেন প্লান্ট চালু হলে জনবল যা আছে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে আইসিইউ সেবা চালু করা হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়