নালা-নর্দমা-খাল নিয়ে মেয়র রেজাউলের ‘সুসংবাদ’

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৯, ২৯ আগস্ট ২০২১
নালা-নর্দমা-খাল নিয়ে মেয়র রেজাউলের ‘সুসংবাদ’

জলাবদ্ধতা প্রকল্প নিয়ে চিন্তার কথা জানালেও নগরের নালা, নর্দমা, খাল সংস্কারে এবার সুসংবাদ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। 

রোববার (২৯ আগস্ট) নগর ভবনে চসিকের ৭ম সাধারণ সভায় মেয়র রেজাউল করিম বলেন— নালা,নর্দমা, খাল সংস্কারের জন্য আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প একনেকে অনুমোদনের অপেক্ষায় আছে।

মেয়র রেজাউল বলেন, এবার বর্ষা মৌসুমে দীর্ঘায়িত ও অতিবর্ষণ হওয়ায় নগরের অনেক গুরুত্বপূর্ণ সড়কে সংস্কার কাজ করা সম্ভব হয়নি। পোর্ট কানেকটিং রোড ও মাঝির ঘাট ষ্ট্যান্ড রোড দীর্ঘদিন ধরে যান ও জন-চলাচল উপযোগিতা হারিয়েছে। ঠিকাদাররা কাজ না করে সটকে পড়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। তবে এসব কাজের জন্য নতুন ঠিকাদার নিযুক্ত করা হয়েছে। এই সড়ক দুটিসহ নগরের অচল সড়কগুলোকে যানবাহন চলাচল উপযোগী করে গড়ে তুলতে প্রকৌশল বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে রাস্তার ক্ষয়-ক্ষতির কথা উল্লেখ করে মেয়র বলেন, এই প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে যেসব রাস্তা ক্ষয়ক্ষতি হয়েছে সেগুলো ঠিক করে দেয়ার দায়িত্ব প্রকল্প বাস্তবায়ন কর্তৃপক্ষের। কিন্তু তারা তা করেননি বলেই সংশ্লিষ্ট এলাকায় জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।

মেয়র রেজাউল বলেন, পরিচ্ছন্নতা সুরক্ষায় আপাতত নগরের দুএকটি ওয়ার্ডের আবাসিক এলাকায় আউট সোর্সিংয়ের মাধ্যমে পরিচ্ছন্নতা সেবা দেয়া যায়। তবে এজন্য বাড়তি ট্যাক্স আদায়েরও কোন সুযেগ নেই। নগরায়নের ক্ষেত্রে ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণের বিষয়টিকে গুরুত্ব দেয়া হবে এবং প্রতিটি ওয়ার্ডে একটি করে শিশু পার্ক স্থাপন করা হবে।

সভায় চসিকের সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম, প্যানেল মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, বিভাগীয় ও শাখা প্রধানরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়