Cvoice24.com

যে চমক থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৩:১৬, ২০ নভেম্বর ২০২২
যে চমক থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে

প্রতীকী ছবি

অপেক্ষা, শঙ্কা, অসম্ভব-সম্ভব ও সমালোচনার দোলাচলে শেষে হলো সব প্রতীক্ষার অবসান। আর মাত্র কয়েক ঘণ্টার  আতশবাজির ঝলকানিতে আকাশ কাঁপিয়ে বিশ্বকে জানান দিয়ে পর্দা উঠবে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত কাতার ফুটবল বিশ্বকাপের।

ইতিহাসের প্রথম শীতকালীন বিশ্বকাপকে সামনে রেখে সবার দৃষ্টি এখন মরুর রাজ্যের আল বায়াত স্টেডিয়ামের দিকে। যেখানে শুরু হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। বাংলাদেশ সময় রাতে সাড়ে ৮টায় শুরু হবে এই জমকালো অনুষ্ঠানটি।  

চলুন জেনে নিই বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে কি কি চমক থাকছে।

শুরু এবং শেষ
২০ নভেম্বর রবিবার শুরু হবে কাতার বিশ্বকাপের মাঠে লড়াই। বিশ্ব সেরা হওয়ার জন্য ফুটবল যুদ্ধে মেতে উঠবে ৩২ দল। ২৩ দিনের মাঠের লড়াই শেষে ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে শেষ হবে কাতার বিশ্বকাপ ফুটবল।

প্রথম ম্যাচ কারা, কোথায়, কখন
দেশটির আল বায়েত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। এ গ্রুপের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। যদিও সেনেগাল-নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে শুরুর হওয়ার কথা ছিল কাতার বিশ্বকাপের। কিন্তু ২০০৬ সাল থেকে স্বাগতিক দলের ম্যাচ দিয়ে শুরু হয় বিশ্বকাপ। গত আগস্টে প্রথা মেনে এই ম্যাচটি এক দিন পিছিয়ে দেওয়া হয়।

কাতার-ইকুয়েডর ম্যাচের দুই ঘণ্টা আগে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। সব আসরের মত উদ্বোধনী অনুষ্ঠানে কাতারের ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-কালচার তুলে ধরা হবে নানা আয়োজনে। এরপর থাকে খ্যাতিমান কিংবা বিশ্বখ্যাত সংগীত শিল্পীদের পারফরম্যান্স। থাকে বিশ্বকাপের থিম সং পরিবেশন।

ষাট হাজার ধারণক্ষমতাসম্পন্ন আল বায়েত স্টেডিয়ামে যথারীতি শীর্ষস্থানীয় শিল্পী এবং সংগীতজ্ঞদের পারফরম্যান্স দিয়ে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। বলিউড তারকা নোরা ফাতেহি এবং আমেরিকান গায়ক লিল বেবির পারফরম্যান্সও থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে। কাতার বিশ্বকাপের অফিসিয়াল গান ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। মানাল ও রেহমার সঙ্গে অফিসিয়াল গানটিতে নৃত্য করবেন বলিউড তারকা নোরা ফাতেহিও।

এছাড়া কোরিয়ার জনপ্রিয় ব্যান্ড বিটিএস-এরও সঙ্গীত পরিবেশনা থাকবে। ব্যান্ডটির সদস্য জুং কুক ‘ড্রিমার্স’ গানটি পরিবেশন করবেন বলে জানা গেছে। এছাড়া আমেরিকার মিউজিক্যাল গ্রুপ ‘ব্ল্যাক আইড পিস’ ও ইংলিশ গায়ক রবি উইলিয়ামসের পারফরম্যান্স করার কথা রয়েছে।

গুঞ্জন শোনা গিয়েছিল কলম্বিয়ান পপ তারকা শাকিরা ও নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েলও পারফরম্যান্স করবেন। তবে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

তবে স্থানীয় সঙ্গীত শিল্পী ও নৃত্যশিল্পীরা সুযোগ পেতে পারেন পারফরম্যান্স করার। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শন করা হবে টুর্নামেন্টের অফিসিয়াল মাসকট লা’ইব। এরপর আতশবাজির ঝলকানিতে শেষ হবে ৪৫ মিনিটের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। তবে স্থানীয় সঙ্গীত শিল্পী ও নৃত্যশিল্পীরা সুযোগ পেতে পারেন পারফরম্যান্স করার। 

লা’ইব অফিসিয়াল মাসকট
প্রদর্শন করা হবে টুর্নামেন্টের অফিসিয়াল মাসকট লা’ইব। আরবি এই শব্দটির অর্থ সুপার-স্কিলড প্লেয়ার বা অতি দক্ষ খেলোয়াড়।

আতশবাজির ঝলকানিতে শেষ হবে ৪৫ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠান। এরপর ম্যাচের প্রস্তুতিতে নেমে পড়বেন কাতার ও ইকুয়েডরের ফুটবলাররা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নেমে পড়বে কাতার ও ইকুয়েডরের প্লেয়াররা। এরপর কাতারের আটটি শহরে চলতে থাকবে ২৯ দিন ব্যাপী এই বিশ্বকাপ। যেখানে ৩২টি দল আটটি গ্রুপে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে বিশ্বসেরা হওয়ার।

গ্রুপপর্বে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচগুলো শেষে প্রত্যেক গ্রুপ থেকে দুটি করে দল শেষ ষোলোতে উত্তীর্ণ হবে। সেখান থেকে আটটি দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে চারটি দল নিশ্চিত করবে সেমিফাইনাল। আর শেষ চার থেকে দুটি দল সুযোগ পাবে ফাইনালে লড়াই করার। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে ৩২ দলের ৬৪ ম্যাচের ফুটবল মহাযজ্ঞ।

সর্বশেষ

পাঠকপ্রিয়