Cvoice24.com

চট্টগ্রামের প্রায় ৬০ গ্রামে উদযাপন হচ্ছে ঈদ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৩, ১৩ মে ২০২১
চট্টগ্রামের প্রায় ৬০ গ্রামে উদযাপন হচ্ছে ঈদ

ফাইল ছবি

চট্টগ্রামের অন্তত ৬০ গ্রামে সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের ভক্ত ও অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করছেন আজ বৃহস্পতিবার (১৩ মে)। 

জেলার বেশ কয়েকটি স্থানে ঈদের জামায়াত অনুষ্ঠিত হলেও প্রধান ও বড় জামায়াত অনুষ্ঠিত হয় মির্জারখীল দরবার শরীফের মসজিদে। সকাল ১০টায় দরবার শরীফের পীর হযরত মাওলানা মোহাম্মদ আরেফুল হাইয়ের বড় ছেলে মুফতি মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান ঈদের নামাজ পড়ান।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬৯টি দেশে বুধবার চাঁদ দেখা যাওয়ায় বৃহস্পতিবার ওইসব দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। তাদের সঙ্গে মিল রেখে একইদিনে মির্জারখীল দরবার শরীফের ভক্ত ও অনুসারীরা ঈদুল ফিতর উদযাপন করছেন।

এ বিষয়ে দরবারের অনুসারীরা জানান, প্রায় ২০০ বছরের ঐতিহ্য মোতাবেক তারা এভাবেই সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ, রোজা ও বিভিন্ন ধর্মীয় উৎসব পালন করে আসছেন। গতকালই তাদের ৩০ রমজান পূর্ণ হয়। তাই আজ ঈদ উদযাপন করা হচ্ছে।

চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে দরবার শরীফের মুরিদানরা ঈদের নামাজ আদায়ের জন্য দরবার শরীফেই আসেন। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে বাইরের মুরিদদের নিজ নিজ এলাকায় ঈদের নামাজ আদায়ের জন্য বলা হয়েছে। সংক্রমণ এড়াতেই তাদেরকে দরবারে আসতে নিষেধ করা হয়। 

জানা গেছে, সাতকানিয়ার মির্জারখীল, এওচিয়ার গাটিয়া ডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালীপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপসহ প্রায় ৬০ গ্রামের বাসিন্দারা আজকে রোজা রেখেছেন।

যেসব গ্রামে ঈদ উদযাপন হচ্ছে
সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতী, বাজালিয়া, ছদাহা, কেওচিয়া ও গাটিয়াডাঙ্গা, খোয়াছপাড়া, বাংলাবাজার, মইশামুড়া, বাজালিয়া ও কাঞ্চনা। 

লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা, আমিরাবাদ, চনুতি, আদুনগর ও উত্তর সুখছড়ি।

চন্দনাইশ উপজেলার বাইনজুড়ি, বরকল, ফকিরপাড়া, বরমাপাড়া, পশ্চিম এলাহাবাদ, কাঞ্চননগর, মাইজপাড়া, জুনিঘোনা, আব্বাসপাড়া, মাঝেরপাড়া, দক্ষিণ কাঞ্চনগর, ছৈয়দয়াবাদ, খুনিয়াপাড়া, হাশিমপুর, কেশুয়া, সাতবাড়িয়া, মুহাম্মদপুর ও হারালা।

বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ, সাধনপুর, জলদি, কালিপুর, গুনাগড়ি, মিঞ্জিরিতলা ও গন্ডামারা। 

পটিয়ার চরকানাই, জহাইদগাঁও, শ্রীমাই, কাগজিপাড়া, শিকলবাহা, শান্তিরহাট, বাহুলী ও ভেল্লাপাড়া। আনোয়ারা উপজেলার বারখাইন, বাথুয়া ও তৈলারদ্বীপ। বোয়ালখালীর চরনদ্বীপ ও খরনদ্বীপ।

সর্বশেষ

পাঠকপ্রিয়