Cvoice24.com

একনেকে অনুমোদন পেল পটিয়ার শ্রীমাই খালে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ প্রকল্প

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ১৭ জানুয়ারি ২০২৩
একনেকে অনুমোদন পেল পটিয়ার শ্রীমাই খালে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ প্রকল্প

মাল্টিপারপাস হাইড্রোলিক এলিভেটর ড্যাম। প্রতীকি ছবি

চট্টগ্রামের পটিয়ার শ্রীমাই খালে শ্রীমাই নদীতে মাল্টিপারপাস হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন পেয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, ‘পানি সম্পদ মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর ২০২১ সালের ৩১ অক্টোবর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন শেষ করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।’

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে- হাইড্রোলিক এলিভেটর নির্মাণের জন্য পানি সম্পদ মন্ত্রণালয় একটি কারিগরি কমিটি গঠন করে। এ কমিটি ২০১৩ সালের ৩ থেকে ৯ মে চীনে অবস্থিত কয়েকটি হাইড্রোলিক এলিভেটর ড্যাম পরিদর্শন করে। কমিটি পরিদর্শন শেষে দেশের পার্বত্য এলাকায় পাইলটভিত্তিতে অন্তত দুটি হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের সুপারিশ করে একটি কারিগরি প্রতিবেদন জমা দেয়। পরবর্তী সময়ে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের সম্ভাব্য অবস্থানগুলো পরিদর্শনের উদ্দেশ্য বিআইসির একটি বিশেষজ্ঞ দলকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়।

২০১৫ সালের ২২ থেকে ২৯ জুন চীনা দলটি দেশে এইচইডি নির্মাণের জন্য প্রাথমিকভাবে উপযুক্ত স্থান শনাক্তকরণের উদ্দেশ্য চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার শ্রীমাই খাল, হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলার মন্দাকিনী নদী এবং খাগড়াছড়ি জেলার দিঘিনালা উপজেলার মাইনী নদীসহ কয়েকটি এলাকা পরিদর্শন করে। চীনা দলটি চট্টগ্রামের পটিয়া উপজেলার শ্রীমাই খাল এবং খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার মাইনী নদীতে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের সুপারিশ করে একটি প্রতিবেদন জমা দেওয়া হয়। পরবর্তীতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে ৪ হাজার ৪০০ মিটার নদী তীর সংরক্ষণ, ৩০০ মিটার খাল খনন, ২১০ মিটার সেচ কাঠামো, ৫১০ মিটার সংযোগ সড়ক, একটি হাইড্রোলিক এলিভেটর ড্যাম, একটি রেস্ট হাউজ, অফিস ভবন, গার্ড রুম নির্মাণ প্রভৃতি।

সর্বশেষ

পাঠকপ্রিয়