Cvoice24.com

‘আমরা সাংবাদিক-প্রক্টর খাই না’—চবির ৯ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে নিন্দার ঝড়

চবি প্রতিনিধি

প্রকাশিত: ১০:০২, ২৩ জুন ২০২২
‘আমরা সাংবাদিক-প্রক্টর খাই না’—চবির ৯ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে নিন্দার ঝড়

ছবি-সংগৃহিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) হল থেকে সাংবাদিকদের বের করে দেয়ার হুমকি ও হেনস্তার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সংগঠন। গত দুইদিনে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ২৩টি সাংবাদিক সংগঠন বিবৃতিতে দিয়ে এসব নিন্দা জানান। পাশাপাশি ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ বজায় রাখতে ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তি নিশ্চিত করার দাবি জানান সংগঠনগুলো।

বিবৃতিতে তারা বলেন, সাংবাদিকদের সঙ্গে এমন আচরণে আমরা মর্মাহত। সাংবাদিকদের হেনস্তা করা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলার পরিপন্থী। বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ রক্ষার্থে এ ধরণের উগ্রবাদী আচরণ দমন করতে হবে। বিশ্ববিদ্যালয়ে স্বাধীন ও চাপবিহীন সাংবাদিকতার পরিবেশ সৃষ্টি করা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্ব। এই হুমকি সাংবাদিকদের দমিয়ে রাখার নোংরা অপচেষ্টা। এসময় ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ বজায় রাখতে এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তি নিশ্চিতের দাবি জানান তারা।

প্রতিবাদ জানানো ২৩ সাংবাদিক সংগঠন:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, ইসলামী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, চুয়েট সাংবাদিক সমিতি, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, ঢাকা কলেজ সাংবাদিক সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি, ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি, নোবিপ্রবি সাংবাদিক সমিতি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, খুলনা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বরিশাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, কবি নজরুল সরকারি কলেজ সাংবাদিক সমিতি, হাবিপ্রবি সাংবাদিক সমিতি, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চট্টগ্রাম) ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেয়।

প্রসঙ্গত,  গত বৃহস্পতিবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের আলাওল হলে ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াসের অনুসারী বেশ কয়েকজন কর্মী চবি সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলামের কক্ষে গিয়ে সাংবাদিকদের হল থেকে বের করে দেয়ার হুমকি দেন। এসময় অকথ্য ভাষায় গালিগালাজও করেন তারা।

এসময় তারা বলেন, 'এই হল আমাদের। হল আমরা লিজ নিছি। যখন ইচ্ছা তোদেরকে হল থেকে বের করে দেব৷ এই রুম যদি তোদের হয় পুরা হল আমাদের। কি করবি তোরা? নিউজ করবি? কর। আমরা সাংবাদিক- প্রক্টর খাই না ৷'

সাংবাদিকদের হেনস্তা ও হুমকির ঘটনায় অভিযুক্তরা হলেন— লোকপ্রশাসন বিভাগের ২০১৮-১৯ সেশনের আব্দুল্লাহ আল জোবায়ের (নিলয়), অর্থনীতি বিভাগের ২০১৬-১৭ সেশনের রানা আহমেদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৬-১৭ সেশনের ওয়ায়দুল হক লিমন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ২০১৬-১৭ সেশনের আশিষ দাশ, দর্শন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী সাজ্জাদুর রহমান, সংস্কৃত বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী তুষার তালুকদার বাপ্পা, হিসাববিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের আবির আহমেদ ও একই বিভাগের ২০১৮-১৯ সেশনের জাহিদুল ইসলাম এবং সংস্কৃত বিভাগের ২০১৯-২০ সেশনের প্রমিত রুদ্র।

এ ঘটনায় গত রোববার (১৯ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ করেন চবি সাংবাদিক সমিতির নেতৃবৃন্দ।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়