Cvoice24.com

যে কারণে পদত্যাগ করলেন জেসিন্ডা—জানালেন হিপকিনস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৭, ২৩ জানুয়ারি ২০২৩
যে কারণে পদত্যাগ করলেন জেসিন্ডা—জানালেন হিপকিনস

নিউজিল্যান্ডের হবু প্রধানমন্ত্রী ক্রিস হিপকিনস দাবি করেছেন প্রধানমন্ত্রী হিসেবে ‘ঘৃণ্য আচরণ’-এর শিকার হয়েছেন জেসিন্ডা আরডার্ন । তিনি জোর দিয়ে বলেছেন, এই ধরনের ঘৃণ্য আচরণ থেকে তিনি তার পরিবারকে সুরক্ষিত রাখবেন।

সোমবার (২৩ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায় এ তথ্য।

ক্ষমতাসীন লেবার পার্টির পার্লামেন্ট সদস্যরা রোববার দলের নেতা হিসেবে ক্রিস হিপকিনসকে বেছে নিয়েছেন। এরপর তিনি সেখানে বক্তব্য দেন। হিপকিনস বলেন, নিউজিল্যান্ডবাসীদের ক্ষুদ্র একটি গোষ্ঠী জেসিন্ডাকে অমর্যাদার জন্য দায়ী।

গত কয়েক বছরে বেশ কিছু হুমকির সম্মুখীন হন জেসিন্ডা। এক ব্যক্তি ইউটিউবের ভিডিওতে বলেন, রাজনৈতিক প্রতারণার কারণে প্রধানমন্ত্রীকে তার গুলি করে হত্যা করার অধিকার রয়েছে।

ওই গোষ্ঠী নিউজিল্যান্ডবাসীর প্রতিনিধিত্ব করে না—উল্লেখ করে তিনি আরও বলেন, ‘পুরুষরা যেন দুর্ব্যবহার করার জন্য দায়বদ্ধ ছিল।’

গত জুনে প্রকাশিত পরিসংখ্যান বলছে, গত তিন বছরে জেসিন্ডার ওপর আসা হুমকি তিন গুণ বেড়েছে। স্থানীয় গণমাধ্যমের খবর বলছে, বৈধ উপায়ে তাকে আটটি হুমকি দেওয়া হয়েছে।

গত বছরের জানুয়ারি মাসে বেশ কয়েকটি বাড়িতে জেসিন্ডাকে নিশ্চিহ্ন করে দেওয়ার হুমকি দিয়ে হাতে লেখা চিঠি ছড়িয়ে দেওয়া হয়। পুলিশ এ ঘটনার তদন্ত করছে।

হিপকিনস বলেন, জেসিন্ডা বুঝতে পেরেছেন নেতা হওয়ার অর্থ হলো তিনি জনগণের সম্পত্তি। তবে তার পরিবার তা নয়। তিনি চান তার সন্তানরা যেন নিউজিল্যান্ডবাসীর মতো সাদামাটা জীবনযাপন করতে পারে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন জেসিন্ডা আরডার্ন।  বুধবার (২৫ জানুয়ারি)  আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন। ওই দিন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ৪৪ বছর বয়সী হিপকিনস। 

সর্বশেষ

পাঠকপ্রিয়