Cvoice24.com

ফাইজারের টিকা সংরক্ষণে অত্যাধুনিক ৮ ডিপ ফ্রিজ পাচ্ছে চট্টগ্রাম

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৭, ১৪ অক্টোবর ২০২১
ফাইজারের টিকা সংরক্ষণে অত্যাধুনিক ৮ ডিপ ফ্রিজ পাচ্ছে চট্টগ্রাম

কোভ্যাক্সের অত্যাধুনিক আট ডিপ ফ্রিজ পাচ্ছে চট্টগ্রাম। যা চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে স্থাপন হবে। এসব অত্যাধুনিক ফ্রিজে ফাইজারের মতো মাইনাস ডিগ্রীর ভ্যাকসিন সংরক্ষণ করা যাবে। গত ১২ অক্টোবর রাতে আমেরিকার তৈরী ফাইজার ভ্যাকসিনের প্রথম চালানে ১৬ হাজার ৩৮০ ডোজ টিকা চট্টগ্রামে এসে পৌঁছে।   

বুধবার (১৩ অক্টোবর) কোভিড ১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও লাইন ডাইরেক্টর (এমএনসিএন্ডএএইচ) ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়। 

চিঠিতে বলা হয়, কোভ্যক্স কোল্ড চেইন ইকুইপমেন্ট এর আওতায় ইপিআই স্টোরের জন্য ডিপ ফ্রিজার সরবরাহ,স্থাপন ও চালু করা হবে। স্থাপনের কাজ সুষ্ঠুভাবে নির্বাহ করার লক্ষ্যে সহযোগিতা প্রদানের জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। স্থাপন কাজ চলাকালে জেলার কোল্ড চেইন টেকনিশিয়ানকে সার্বক্ষনিক উপস্থিত থেকে ডিপ ফ্রিজার এর ব্যবহার ও রক্ষনাবেক্ষনের উপর বাস্তব প্রশিক্ষণ ও অভিজ্ঞতা লাভের জন্য নির্দেশ প্রদানের অনুরোধ করা হয়। তালিকা অনুযায়ী চট্টগ্রাম জেলার জন্য ৮টি ডিপ ফ্রিজ পাঠানো হচ্ছে।

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, প্রথম ধাপে আসা ১৬ হাজার ৩৮০টা টিকা ভ্যাকসিন কার্যালয়ের ইপিআই সেন্টার হাউজে বিশেষভাবে সংরক্ষণ করা হয়েছে। যা পরবর্তীতে নগরের আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল ও বন্দর হাসপাতালেই দেয় হবে। যা আগামী ১৫ অক্টোবর থেকে দেয়া শুরুর কথা রয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়