Cvoice24.com

কানও দিতে পারে হার্ট অ্যাটাকের সঙ্কেত!

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৩:২৯, ৩ আগস্ট ২০২২
কানও দিতে পারে হার্ট অ্যাটাকের সঙ্কেত!

সাধারণত বুকের বাঁ দিকে চিনচিনে ব্যথাকে হার্ট অ্যাটাকের সঙ্কেত বলে ধরা হয়। তবে চিকিৎসকরা বলছেন, আপনি হার্ট অ্যাটাক করেছেন কিনা তা কান দেখেও জানতে পারবেন। কারণ এই কানেই নাকি ফুটে ওঠে হার্ট অ্যাটাকের লক্ষণ।

‘আমেরিকান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর দেওয়া তথ্য অনুসারে, বুকের মাঝখানে বা বুকের বাঁ দিকে চিনচিনে ব্যথা, চাপ, অস্বস্তি বেশির ভাগ ক্ষেত্রে হৃদ্‌রোগের প্রাথমিক লক্ষণ। হার্ট অ্যাটাকের লক্ষণগুলি পুরুষ এবং মহিলাদের ক্ষেত্রে আলাদা হতে পারে। তবে দু’ক্ষেত্রেই সাধারণ একটি উপসর্গ হল বুকে ব্যথা। এর সঙ্গে মহিলাদের ক্ষেত্রে অন্যান্য সাধারণ লক্ষণগুলির মধ্যে দেখা যায় বমি ভাব, শ্বাসকষ্ট, পিঠ বা চোয়ালের ব্যথা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর পরিসংখ্যান বলছে, প্রতি বছর হৃদরোগে আক্রান্ত হয়ে বহু মানুষ মারা যায়। এর একটি কারণ হল— হৃদ্‌রোগের লক্ষণ অনেক সময় জানা যায় না। তাছাড়া আগে থেকে সচেতন না হওয়ার কারণে সঠিক সময়ে তার প্রতিরোধ করাও সম্ভব হয়ে ওঠে না।

চিকিৎসকরা বলছেন, হার্ট অ্যাটাকের লক্ষণ ফুটে ওঠে কানেও। কানের লতি কুঁচকে যাওয়া, কান নীল হয়ে যাওয়া, কানে ব্যথার মতো কিছু উপসর্গ দেখলে বাড়তি নজর দেওয়া জরুরি। তবে শুধু কানের এই উপসর্গগুলোর সঙ্গে যদি বুকে ব্যথা বা হার্ট অ্যাটাকের অন্য লক্ষণগুলোও দেখা দেয়, সে ক্ষেত্রে অতি দ্রুত চিকিৎসকরের পরামর্শ নেওয়া জরুরি। খুব ভাল হয় যদি সে মুহূর্তেই হাসপাতালে নিয়ে যাওয়া হয় রোগীকে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়