Cvoice24.com

নতুন বছরে চট্টগ্রামে করোনার চতুর্থ ডোজ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:১১, ৮ ডিসেম্বর ২০২২
নতুন বছরে চট্টগ্রামে করোনার চতুর্থ ডোজ

আগামী ২০ ডিসেম্বর থেকে ঢাকায় পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ। এরপর নতুন বছরের শুরুতে জানুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে শুরু হবে এ টিকাদান কার্যক্রম। চট্টগ্রামেও জানুয়ারির ১ তারিখ থেকে শুরু হবে এ টিকা কার্যক্রম। প্রথমেই ষাটোর্ধ্ব ও করোনার সম্মুখযোদ্ধাদের দেওয়া হবে। পরবর্তীতে ধাপে ধাপে সকলেই এই টিকার আওতায় আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা।

জানা যায়, করোনার এ সেকেন্ড বুস্টার অর্থাৎ চতুর্থ ডোজের মাত্রা হবে শূন্য দশমিক ৩ মিলিগ্রাম। চিকিৎসকেরা জানিয়েছেন সাধারণত টিকা নেওয়ার চার মাস পর শরীরে অ্যান্টিবডির মাত্রা কমে যায়। আর হঠাৎ করে বিভিন্ন দেশে করোনা সংক্রমণ আবারও বেড়ে যাওয়ায় চতুর্থ ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যবিভাগ। 

চট্টগ্রামে নতুন বছরে টিকা কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের জেলা সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী সিভয়েসকে বলেন, ‘২০ তারিখ থেকে ঢাকায় এ টিকা কার্যক্রম শুরু হচ্ছে। এরপর জানুয়ারির এক তারিখ থেকে আমাদের এখানেও এ টিকা কার্যক্রম শুরু হবে। আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণে টিকা মজুদ আছে। স্বাস্থ্যবিভাগের নির্দেশনা অনুযায়ী টিকা দেওয়া শুরু হবে। 

তিনি আরও বলেন, ‘তবে এখনো যদি কারও চতুর্থ ডোজের প্রয়োজন হয় তাকে দেওয়া হবে। কেউ যদি টিকাকার্ড নিয়ে আসে অথবা গুরুতর কোনো রোগীদের প্রয়োজন হয় তাকেও দেওয়া হবে। সেক্ষেত্রে টিকা দেওয়ার বিষয়টি সিস্টেমে আপটেড হবে নতুন বছর থেকে।’

প্রসঙ্গত, এর আগে গত ৬ ডিসেম্বর রাজধানীতে পরীক্ষামূলকভাবে করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে বলে জানায় স্বাস্থ্যবিভাগ। দুই সপ্তাহব্যাপী এ কার্যক্রমে শুরুতে রাজধানীর সাতটি হাসপাতালে অন্তঃসত্ত্বা নারী, বিভিন্ন রোগে আক্রান্ত ব্যক্তি এবং ফ্রন্ট লাইনারদের টিকা দেওয়া হবে। এরপরই মূলত ১ জানুয়ারি থেকে সারা দেশে স্বাস্থ্য ঝুঁকিতে থাকা ষাটোর্ধ্ব নাগরিকদের টিকা দেওয়া হবে।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়