Cvoice24.com

চার নারীকে যৌন হয়রানি : নিউইয়র্কের অ্যাটর্নির পদত্যাগ

প্রকাশিত: ০৫:৪৯, ৮ মে ২০১৮
চার নারীকে যৌন হয়রানি : নিউইয়র্কের অ্যাটর্নির পদত্যাগ

যৌন হয়রানির জেরে ফের যুক্তরাষ্ট্র প্রশাসনের এক গুরুত্বপূর্ণ ব্যক্তি পদত্যাগ করেছেন। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক শিডারম্যানের বিরুদ্ধে তার সাবেক দুই গার্লফ্রেন্ডসহ চারনারী যৌন হয়রানির অভিযোগ করায় তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত নিউইয়র্ক ম্যাগাজিনে চার নারীর যৌন হয়রানির অভিযোগের বিষয়টি প্রকাশের পরই তিনি পদত্যাগ করেন। অভিযোগকারীদের মধ্যে তার দুই গার্লফ্রেন্ডও রয়েছে বলে জানা গেছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে শিডারম্যান বলেন, তিনি কখনো অসম্মতিতে কারও সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে জড়িত হননি। গত সোমবার দেওয়া এক বিবৃতিতে শিনডারম্যান দাবি করেন, ‘আমি সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্কে আবদ্ধ হয়েছি, আমি কাউকে আক্রমণ করেনি, যা আইন লঙ্ঘন করে।’

উল্লেখ্য, যৌনতা বিরোধী অভিযান চলাকালে শিডারম্যান ‘মি টু মুভমেন্ট অ্যাগেইনস্ট সেক্সোয়াল রিলেশান’সক্রিয় ভূমিকা পালন করছে। যৌনতার বিরুদ্ধে মুখ যিনি খুললেন, তার বিরুদ্ধেই যখন যৌনতার অভিযোগ উঠলো, তখন খোদ প্রশাসনের মধ্যেই উত্তেজনা-উদ্বেগ দেখা দিয়েছে।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রে কোমো শিডারম্যানকে পদত্যাগে আহ্বান জানান। তিনি বলেন, ‘ কেউ আইনের ঊর্ধে নয়। তাই আমি বলবো, ‘শিডারম্যান অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব করার অযোগ্য হয়েছেন।’

এদিকে অভিযোগকারী দুই নারী হলেন, মাইকেল ম্যানিং ব্যারিশ এবং ট্যানিয়া সেলভারটনাম। তাদের দুজনেরই অভিযোগ তাদের সঙ্গে জোরপূর্বক যৌন সম্পর্ক স্থাপন করেছে শিডারম্যান। শুধু তাই নয়, তাদেরকে হত্যারও হুমকি দেওয়া হয়েছে বলেও তাদের দাবি।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন পর্নোতারকা স্টর্মি ড্যানিয়েলের যৌন হয়রানির সম্পর্ক নিয়ে খোদ হোয়াইট হাউজের মধ্যেই অশান্তি দেখা দিয়েছে। এ বিষয়ে এখন পর্যন্ত আদালতে মামলা চলমান রয়েছে। অন্যদিকে মার্কিন নারী অ্যাথলেট দলের চিকিৎসককে ৪৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আবার হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে শতাধিক নারী অভিনেত্রীকে যৌন হয়রানির অভিযোগে আদালতে মামলা চলছে।

সূত্র: বিবিসি

সিভয়েস/এএইচ

101

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়